আমাদের দুটি তরবারি লেনিন ও স্ট্যালিন– মাও সে তুঙ

 

চিন বিপ্লবের রূপকার মাক্সর্বাদী চিন্তানায়ক মহান মাও সে তুঙের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর একটি ভাষণের অংশবিশেষ শ্রদ্ধার্ঘ্য হিসাবে প্রকাশ করা হল।

 

সোভিয়েট ইউনিয়নের কমিউনিস্ট পার্টির বিংশতি কংগ্রেস সম্পর্কে আমি কিছু বলতে চাই। আমি মনে করি, আমাদের দুটি তরবারি– একটি লেনিন, অপরটি স্ট্যালিন। রুশরা এখন স্ট্যালিন তরবারিটি পরিত্যাগ করেছে।

আমরা চিনের মানুষরা, এই তরবারি ছুঁড়ে ফেলে দিইনি। প্রথমত, আমরা স্ট্যালিনকে রক্ষা করছি এবং দ্বিতীয়ত, একই সঙ্গে আমরা তাঁর ত্রুটিগুলির সমালোচনা করছি এবং ‘সর্বহারা একনায়কত্বের ঐতিহাসিক অভিজ্ঞতা প্রসঙ্গে একটি নিবন্ধ আমরা লিখেছি। কিছু মানুষ যেমন স্ট্যালিনকে কালিমালিপ্ত ও ধ্বংস করার চেষ্টা করেছে, আমরা তা করিনি, আমরা বাস্তব সত্য অনুযায়ী কাজ করছি।

লেনিন তরবারি সম্পর্কেও কি এ কথা সত্য নয় যে, কিছু সোভিয়েট নেতা এটিও কিছুটা পরিত্যাগ করেছেন? আমার মতে, লেনিন তরবারিও অনেকাংশেই পরিত্যক্ত হয়েছে। অক্টোবর বিপ্লবের পথ কি আজও সঠিক? আজও কি তা বিশ্বের সকল দেশের সামনে দৃষ্টান্ত রূপে কাজ করতে পারে? সোভিয়েট ইউনিয়নের কমিউনিস্ট পার্টির বিংশতি কংগ্রেসে ক্রুশ্চেভের রিপোর্টে বলা হয়েছে যে, পার্লামেন্টারি পথে রাষ্ট্রক্ষমতা দখল করা সম্ভব, যার অর্থ হচ্ছে, অক্টোবর বিপ্লব থেকে সকল দেশের আর শিখবার প্রয়োজন নেই। এমন ব্যাখ্যার দরজা একবার খুলে দেওয়া মানেই হচ্ছে সাধারণভাবে লেনিনবাদকেই ছুঁড়ে ফেলে দেওয়া।

লেনিনবাদের তত্ত্ব মার্কসবাদকে বিকশিত করেছে। কোন কোন ক্ষেত্রে তা করেছে ? প্রথম করেছে বিশ্ববীক্ষায় অর্থাৎ বস্তুবাদ ও দ্বন্দ্বতত্ত্বে, এবং দ্বিতীয়ত বিপ্লবী তত্ত্ব ও কৌশলে, বিশেষত শ্রেণিসংগ্রাম, সর্বহারার একনায়কত্ব ও সর্বহারার রাজনৈতিক দলের প্রশ্নে। এবং তারপর রয়েছে সমাজতান্ত্রিক গঠনকার্য সম্পর্কে লেনিনের শিক্ষাবলী। ১৯১৭ সালে অক্টোবর বিপ্লবের সূচনা থেকে গঠনের কাজও বিপ্লবের মধ্যেই চলেছিল এবং সেজন্য সমাজতান্ত্রিক গঠনকার্যে লেনিন ৭ বছরের অভিজ্ঞতা অর্জন করেছিলেন, যে সুযোগ মাক্স পাননি। সুনির্দিষ্টভাবে বললে, মাক্সর্বাদ-লেনিনবাদের এইসব মৌলিক নীতিগুলিই আমরা শিখে চলেছি। …

আমাদের গণতান্ত্রিক বিপ্লবে ও আমাদের সমাজতান্ত্রিক বিপ্লবে– উভয় বিপ্লবেই আমরা শ্রেণিসংগ্রাম শুরু করার জন্য জনগণকে সংগঠিত করেছি এবং তার মধ্য দিয়েই জনগণকে শিক্ষিত করেছি। শ্রেণিসংগ্রাম কী ভাবে শুরু ও চালনা করতে হয়, তা আমরা অক্টোবর বিপ্লব থেকেই শিখেছি। অক্টোবর বিপ্লবের সময় শ্রেণিসংগ্রাম শুরু করার জন্য শহর ও গ্রামগুলিতে জনগণকে পুরোপুরি সংগঠিত করা হয়েছিল।

… আমাদের পক্ষ থেকে বলতে পারি, আমরা মাক্সর্বাদ-লেনিনবাদ অধ্যয়নে এবং অক্টোবর বিপ্লব থেকে শিক্ষাগ্রহণে অবিচল থাকব। মা’র্ আমাদের জন্য বহু রচনা রেখে গিয়েছেন এবং লেনিনও তাই করেছেন। জনগণের উপর নির্ভর করা, মাস লাইন অনুসরণ করা এটাই আমরা তাঁদের কাছ থেকে শিখেছি। শ্রেণিসংগ্রাম শুরু করার ক্ষেত্রে জনগণের উপর নির্ভর না করলে, এবং জনগণ ও শত্রুর মধ্যে পরিষ্কার পার্থক্য করতে না পারলে, সেটা হবে মারাত্মক।

(অষ্টম কেন্দ্রীয় কমিটির দ্বিতীয় প্লেনারি অধিবেশনের ভাষণ থেকে)