আন্দোলনের চাপেই ‘ডিপ্লোমা ডাক্তার’ সিদ্ধান্ত থেকে পিছোতে হল সরকারকে

‘ডিপ্লোমা ডাক্তার তৈরির প্রস্তাব নাকচ করে দিয়েছে মুখ্যমন্ত্রীর তৈরি এক্সপার্ট কমিটি। পরিবর্তে হেলথ কেয়ার প্রফেশনাল তৈরির যে কথা কমিটি বলেছে সেটাও আপত্তিজনক।’ ১৬ মে এক বিবৃতিতে এ কথা বলেন, মেডিকেল সার্ভিস সেন্টারের রাজ্য সম্পাদক ডাঃ বিপ্লব চন্দ্র। তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রী নির্দেশিত ডিপ্লোমা ডাক্তার তৈরির থেকে স্বাস্থ্যদপ্তর যে কিছুটা সরে আসতে বাধ্য হয়েছে, তা মেডিকেল সার্ভিস সেন্টারের আন্দোলনের জয়।’

তিনি বলেন, তিন বছরের কোর্সের মাধ্যমে হেলথ কেয়ার প্রফেশনাল তৈরির নামে সরকার যে নতুন হেলথ ক্যাডার তৈরি করার চিন্তা ভাবনা করছে তার আমরা বিরোধিতা করছি। কারণ শূন্যপদে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী নিয়োগ যথাযথ হচ্ছে না। এমবিবিএস ডাক্তার, ডেন্টাল সার্জেন, আয়ুষ ডাক্তারদের কোনও রকম নিয়মিত নিয়োগ হচ্ছে না, স্নাতকোত্তর পড়াশোনার পরে স্পেশালিস্ট ডাক্তাররা স্পেশালিস্ট মেডিকেল অফিসার হিসেবে অথবা মেডিকেল কলেজে অধ্যাপনার জন্য আবেদন করেও চাকরি পাচ্ছেন না। নার্সরা চাকরির দাবিতে রাজপথে নামছেন, বিক্ষোভ দেখাচ্ছেন, ডেপুটেশন দিচ্ছেন। যে প্যারামেডিকেল ছাত্রছাত্রীরা পাশ করে বসে আছেন, তাঁরা নিয়োগের দাবি তুলছেন। এঁদের নিয়োগ করা হচ্ছে না কেন?

এঁদের নিয়োগ না করে, প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নতুন ধরনের হেলথ কেয়ার প্রফেশনালদের প্রশিক্ষণ দেওয়া, নিয়োগ করা ইত্যাদি চূড়ান্ত উদ্দেশ্যপ্রণোদিত এবং স্বাস্থ্যক্ষেত্রে সস্তাশ্রম তৈরি ও ব্যবহার করার নামান্তর। আমরা অবিলম্বে আবেদন করছি শূন্যপদে ডাক্তার নার্স স্বাস্থ্যকর্মীদের নিয়োগ নিয়মিত করতে হবে এবং এই ধরনের ‘হেলথ কেয়ার প্রফেশনাল’ নামক নতুন ক্যাডার তৈরি করার পদক্ষেপ রদ করতে হবে।