কমরেড গোপাল সামন্ত‌র জীবনাবসান

কলকাতায় দলের বেহালা পশ্চিম আঞ্চলিক কমিটির প্রবীণ কর্মী কমরেড গোপাল সামন্ত ২২ মে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর।

১৯৬৭-‘৬৯ সালে বামপন্থী আন্দোলনের ধারায় যুক্তফ্রন্ট সরকার পরিচালনায় এসইউসিআই(সি)-র সংগ্রামী ভূমিকায় প্রাথমিকভাবে তিনি আকৃষ্ট হন। পরবর্তীকালে ১৯৭০ সালে মহান লেনিনের জন্মশতবার্ষিকী উদযাপনে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কমরেড গোপাল সামন্ত দলের সঙ্গে যুক্ত হন। গড়াগাছা অঞ্চলে তাঁর বাড়ি থেকেই মূলত দলের বেহালা পশ্চিম শাখার কাজের সূত্রপাত হয়। কমরেড গোপাল সামন্ত অত্যন্ত মূল্যবান সম্ভাবনাময় কর্মী ছিলেন। একজন পরিপূর্ণ রাজনৈতিক সংগঠক হিসাবে গড়ে ওঠার জন্য প্রয়োজনীয় বেশ কিছু গুণাবলি তাঁর মধ্যে ছিল। দলের বক্তব্য গভীরভাবে বোঝা, লোকের কাছে তা সহজভাবে উপস্থাপিত করা, গরিব মানুষের সাথে মেলামেশা, পোস্টার ও দেওয়াল লেখা, সবকিছুতেই তিনি ছিলেন পারদর্শী। দলের নেতৃত্বের প্রতি ছিল তাঁর গভীর আস্থা এবং দলের যে কোনও সিদ্ধান্তকেই তিনি হাসিমুখে, খোলা মনে মেনে নিতে পারতেন।

তিনি নিজের পরিবার এবং আত্মীয়-স্বজনকেও দলের কাজে যুক্ত করেছিলেন। এলাকার নিম্নবিত্ত মানুষের ভালবাসা অর্জন করেছিলেন তিনি। পরবর্তীকালে অসুস্থতার কারণে কাজ করতে না পারলেও পার্টির কাজকর্মের খবর রাখতেন। তাঁর মৃত্যুসংবাদ পাওয়ার পর দলের আঞ্চলিক নেতৃবৃন্দ ও কর্মী-সমর্থকরা তাঁর বাসভবনে উপস্থিত হন। এলাকার সাধারণ মানুষজনও সমবেত হন। তাঁর মরদেহে দলের কলকাতা জেলা সম্পাদকের পক্ষে কমরেড ইন্দ্রজিৎ মণ্ডল এবং রাজ্য কমিটির সদস্য কমরেড শিলাজিৎ সান্যালের পক্ষে কমরেড অসীম রায় মাল্যার্পণ করেন। এছাড়াও যুব সংগঠনের পক্ষ থেকে মাল্যদান করে তাঁকে শ্রদ্ধা জানানো হয়।

কমরেড গোপাল সামন্ত লাল সেলাম

গণদাবী ৭৩ বর্ষ ৩৬ সংখ্যা