Breaking News

২৪ ফেব্রুয়ারি যুদ্ধবিরোধী দিবস পালিত

কলকাতার হাজরায় যুদ্ধ বন্ধর দাবিতে সভা।

ইন্টারন্যাশনাল কো-অর্ডিনেশন অফ রেভলিউশনারি পার্টিজ (আইকর)। এই নামের আন্তর্জাতিক সংগঠনের আহ্বানে ২৪ ফেব্রুয়ারি অন্যান্য দেশের মতো ভারতেরও রাজ্যে রাজ্যে যুদ্ধবিরোধী দিবস পালিত হয়েছে। ভারত থেকে এস ইউ সি আই (কমিউনিস্ট) ওই সংগঠনের সদস্য।

গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে জার্মানির থুরিঙ্গার জেলায় একটি আন্তর্জাতিক সম্মেলন সংগঠিত হয়। উদ্যোক্তা মার্ক্সসিস্ট-লেনিনিস্ট পার্টি অফ জার্মানি (এমএলপিডি)। তাদের আমন্ত্রণে এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর পক্ষ থেকে পলিটবুরো সদস্য কমরেড অমিতাভ চ্যাটার্জী ওই সম্মেলনে যোগ দেন। অ্যান্টি-ইম্পিরিয়ালিজম অ্যান্ড অ্যান্টি-ফ্যাসিজম ইউনাইটেড ফ্রন্টের প্রথম কংগ্রেস ছিল এটি।

এমএলপিডি-র উদ্যোগেই আইকর নামের আন্তর্জাতিক সংগঠনটি কাজ করে। এস ইউ সি আই (সি) ওই সংগঠনের সদস্যপদের আবেদন জানায় এবং তা গৃহীত হয়। ইতিমধ্যে এমএলপিডি-র কেন্দ্রীয় কমিটির সদস্য, কৃষক ফ্রন্টের নেতা কমরেড গার্ড কলকাতায় এসে এস ইউ সি আই (সি)-র কেন্দ্রীয় অফিসে দেখা করে গেছেন। পার্টির কেন্দ্রীয় নেতা কমরেড গাবি ফ্লেচনারের নেতৃত্বে চার জনের এক প্রতিনিধি দল মার্চ মাসের প্রথম সপ্তাহে আসছেন এস ইউ সি আই (সি) নেতৃত্বের সাথে নানা আন্তর্জাতিক বিষয়ে আলাপ-আলোচনার জন্য। এ ছাড়াও তাঁরা ভারতে এস ইউ সি আই (সি)-র উদ্যোগে ট্রেড ইউনিয়ন আন্দোলন, নারী আন্দোলন, কৃষক আন্দোলন, ছাত্র-যুব আন্দোলন ইত্যাদি কীভাবে পরিচালিত হয়, সে বিষয়েও জানার আগ্রহ প্রকাশ করেছেন।

এই সংগঠনই রাশিয়ার ইউক্রেন আক্রমণের দু’বছর পূর্তিতে ২৪ ফেব্রুয়ারি যুদ্ধবিরোধী দিবস হিসাবে পালন করার ডাক দেয়। এই আহ্বানে সাড়া দিয়ে এ দিন গৌহাটি, হায়দরাবাদ ও কলকাতায় যুদ্ধবিরোধী মিছিল ও সভা অনুষ্ঠিত হয়। হাজরায় মিছিলে নেতৃত্ব দেন দলের কলকাতা জেলা কমিটির সদস্য কমরেড বিপ্লব চন্দ্র। মিছিল হাজরা এলাকায় বিভিন্ন রাস্তা পরিক্রমা করে।