সঠিক কমিউনিস্ট পার্টি গড়ে উঠবে কোন পথে— এস ইউ সি আই (সি)-র সাথে নেপালের বামপন্থী প্রতিনিধিদলের আলোচনা

 

 এস ইউ সি আই (কমিউনিস্ট) দলের গড়ে ওঠার সংগ্রামী ইতিহাস থেকে শিক্ষা নিয়ে বর্তমান পরিস্থিতিতে লেনিনীয় পদ্ধতিতে একটি সত্যিকারের কমিউনিস্ট পার্টি কী ভাবে গড়ে তোলা যায় সে বিষয়ে আলোচনা করতে নেপাল থেকে কমরেড কুমার উপাধ্যায়ের নেতৃত্বে চার জনের এক প্রতিনিধি দল ভারতে এসেছিলেন। বিহারের মজফফরপুরে এস ইউ সি আই (সি) অফিসে ৯-১১ মার্চ মোট চারটি অধিবেশনে এই সংক্রান্ত নিম্নলিখিত চারটি বিষয় নিয়ে প্রশ্নোত্তরের ভিত্তিতে বিস্তারিত আলোচনা হয়।

১) আজকের দিনে একটি যথার্থ মার্ক্সবাদী-লেনিনবাদী বিপ্লবী দল গড়ে তুলতে অবশ্যকরণীয় কর্তব্যগুলি কী কী? এ ক্ষেত্রে এসইউসিআই(সি) পার্টির গড়ে ওঠার সংগ্রামী ইতিহাস থেকে কী কী শিক্ষণীয়? ২) ভারতে বর্তমান পরিস্থিতি ও বিভিন্ন বামপন্থী দল ও ধারাগুলির বৈশিষ্ট্য কী ও তার সাথে এসইউসিআই(সি)-র পার্থক্য কোথায়? ৩) বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতি ও তার প্রেক্ষিতে বিশ্ব সমাজতান্ত্রিক আন্দোলনের সামনে সমস্যা ও সম্ভাবনা। ৪) নেপালের বর্তমান আর্থ-সামাজিক পরিস্থিতি ও বামপন্থী আন্দোলনের সামনে সমস্যা।

আলোচনায় অংশগ্রহণ করেন এস ইউ সি আই (সি)-র কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড অরুণ সিং ও কমরেড দেবাশিস রায় এবং পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড সৌরভ মুখার্জী। আলোচনায় অংশ নেন নেপালের প্রতিনিধি কমরেড কুমার উপাধ্যায় সহ অন্যরা। উল্লেখ্য, নেপালি ভাষায় প্রকাশিত ‘কেন এসইউসিআই (কমিউনিস্ট) ভারতের মাটিতে একমাত্র সাম্যবাদী দল’ এই বইটি ধরে গত ৯ মাস অনলাইনে দুই দেশের যৌথ পাক্ষিক গ্রুপ স্টাডি চলছে।

গত ৫ আগস্ট সর্বহারার মহান নেতা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ উপলক্ষে ন’জনের একটি প্রতিনিধি দল নেপাল থেকে কলকাতায় এসেছিলেন। নির্বাচনে অংশ নিয়ে ক্ষমতায় যাওয়ার পর বর্তমানে নেপালে মাওবাদী সহ বিভিন্ন তথাকথিত বামপন্থী এবং কমিউনিস্ট দলের নেতাদের চূড়ান্ত অধঃপতন ও সংশোধনবাদী আচরণ দেখে একদল সৎ কমিউনিস্ট মনোভাবাপন্ন মানুষ নতুন করে ভাবতে শুরু করেছেন কীভাবে একটি সত্যিকারের বিপ্লবী দল তৈরি করা যায়। ক্রমশ আকর্ষণ বাড়ছে মহান মার্ক্সবাদী দার্শনিক কমরেড শিবদাস ঘোষের চিন্তাধারার প্রতি। কমরেড শিবদাস ঘোষের বইয়ের পঠন পাঠন ও বিক্রি বাড়ছে। এই আলোচনা সভায় নেপালের প্রতিনিধিরা কমরেড শিবদাস ঘোষের পুস্তকের গভীর অনুশীলনের ইচ্ছা ব্যক্ত করেছেন এবং সেই অনুযায়ী সংগ্রাম পরিচালনার ভাবনা-চিন্তা করছেন।