‘শিবদাস ঘোষের দেখানো পথেই ভারতের যুবকরা বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে’– অভিমত নেপালের প্রতিনিধির

হাওড়া স্টেশনে নেপাল থেকে আসা প্রতিনিধিদের স্বাগত জানাচ্ছেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড দেবাশীষ রায়

৫ আগস্ট এ যুগের অন্যতম শ্রেষ্ঠ মার্ক্সবাদী দার্শনিক কমরেড শিবদাস ঘোষ জন্মশতবর্ষ উদযাপনের সমাপনী অনুষ্ঠান উপলক্ষে এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর ডাকে ব্রিগেড সমাবেশে উপস্থিত হওয়ার জন্য নেপাল থেকে কলকাতায় এসেছিল একটি বামপন্থী প্রতিনিধিদল। দলের অন্যতম সদস্য কমরেড তুলসীদাস মহারাজন ব্রিগেড সমাবেশ সম্পর্কে নিজের অনুভূতি জানিয়েছেন।

২৮ বছর আগে ১৯৯৫ সালে আমি প্রথমবার কলকাতা এসেছিলাম এসইউসিআই(সি)-র একটি কর্মসূচিতে যোগ দিতে। সেই সময় কলকাতায় অনুষ্ঠিত হয়েছিল আন্তর্জাতিক সাম্রাজ্যবাদ বিরোধী সম্মেলন। সেখানে এসে আমি বুঝতে পেরেছিলাম যে, এসইউসিআই(সি)একটি বিপ্লবী কমিউনিস্ট পার্টি যার রয়েছে একটা ভিন্ন ধরনের চরিত্র-বৈশিষ্ট্য।

এ বছর আবার আমি কলকাতায় এসেছি এই পার্টিরই আরেকটি কর্মসূচি, দলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ সমাপনী অনুষ্ঠান উপলক্ষে ব্রিগেড ময়দানের সমাবেশে যোগ দিতে। নেপাল থেকে আসা প্রতিনিধিদলের সদস্য হিসাবে আমি এবার কলকাতায় এসেছি।

২৬টি রাজ্য থেকে নেতারা এবং হাজার হাজার কর্মী এই সমাবেশে এসেছিলেন। সমাবেশে যোগ দিয়েছিলেন কয়েক লক্ষ মানুষও। ভারতের প্রচারমাধ্যমের সঙ্গে যুক্ত মানুষজন বলছিলেন যে, বুর্জোয়া নানা রাজনৈতিক দল এমনকি তথাকথিত বামপন্থী দলগুলিও সহজে ব্রিগেড ময়দানে সমাবেশ ডাকতে চায় না। এ বছর এসইউসিআই(সি)-র এই ব্রিগেড সমাবেশে অভূতপূর্ব জনসমাবেশ দেখে প্রত্যেকেই অত্যন্ত বিস্মিত হয়েছেন।

৫ আগস্ট ব্রিগেড ময়দানের বিশাল জনসমাবেশ দেখে মনে হল ভারতের শ্রমজীবী মানুষ এসইউসিআই(কমিউনিস্ট)-এর নেতৃত্বে বিপ্লব সফল করার শপথ নিয়ে দৃঢ় পদক্ষেপে সামনের দিকে এগিয়ে আসছে। তারা নিশ্চিত যে ভারতে সমাজতান্ত্রিক বিপ্লব সংঘটিত হবে মার্কসবাদ-লেনিনবাদ-শিবদাস ঘোষ চিন্তাধারা প্রদর্শিত পথেই। ব্রিগেড ময়দানে দলের কিশোর সংগঠন কমসোমলের মার্চপাস্ট খুবই আকর্ষণীয় ছিল। এ থেকে বোঝা গেল কমরেড শিবদাস ঘোষের দেখানো পথ ধরে দলের যুবকরা বিপ্লবের জন্য প্রস্তুত হচ্ছে।

দলের সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ব্রিগেড ময়দানের বিশাল জনসমাবেশে ভাষণ দিয়েছেন মূলত বাংলাতেই। অল্প কিছুক্ষণ তিনি ইংরেজিতে বলেছিলেন। আমরা নেপাল থেকে যারা এসেছি তারা তাঁর ইংরেজি ভাষণ বুঝতে পেরেছিলাম। গত শতকের চল্লিশের দশকে কমরেড শিবদাস ঘোষ পার্টিটি গড়ে তুলতে কী কঠিন পরিশ্রম করেছিলেন, বিস্তৃত ভাবে কমরেড প্রভাস ঘোষ তাঁর ভাষণে সে কথা উল্লেখ করেন। তিনি ব্যাখ্যা করে দেখান, কেন ভারতবর্ষের বুকে এসইউসিআই(সি)-ই একমাত্র সাম্যবাদী দল।

৭ আগস্ট আমাদের সুযোগ হয়েছিল এসইউসিআই(কমিউনিস্ট)-এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষের সঙ্গে দেখা করার। এই বৈঠকটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। ৮৮ বছর বয়স্ক এই প্রবীণ মানুষটির আবেগ, সাহস এবং আত্মবিশ্বাস দেখে আমি ভীষণভাবে মুগ্ধ হয়েছি।