লখিমপুরে কৃষক হত্যার প্রতিবাদে ধিক্কার দেশ জুড়ে

৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষক মিছিলের ওপর গাড়ি চালিয়ে দিয়ে এবং গুলি করে ৮ জন কৃষককে নৃশংস ভাবে হত্যার ঘটনায় অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ছেলে, ভাই ও অন্য বিজেপি গুণ্ডাদের চরম শাস্তি দেওয়ার দাবিতে এবং ওই মন্ত্রীর পদত্যাগ ও মৃত কৃষকদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে এস ইউ সি আই (সি) ৫ অক্টোবর প্রতিবাদ দিবস পালনের জন্য সারা দেশের জনসাধারণের কাছে আহ্বান জানায়। একই সাথে পেট্রল ডিজেলের মূল্যবৃদ্ধিকে অজুহাত করে পশ্চিমবঙ্গে যেভাবে যথেচ্ছ বাসভাড়া আদায় করা হচ্ছে তার প্রতিবাদে পরিবহণ মন্ত্রীর উদ্দেশে স্মারকলিপি পরিবহণ সচিবের হাতে তুলে দেওয়া হয়।

ঘটনার পরদিন ৪ অক্টোবর প্রবল প্রাকৃতিক দুর্যোগের মধ্যেই কোচবিহার শহরে এস ইউ সি আই (সি) দলের পক্ষ থেকে মিছিল হয়। স্থানীয় ক্ষুদিরাম স্কোয়ার থেকে শুরু করে কাছারি মোড়-হরিশ পাল চৌপথি-ভবানীগঞ্জ বাজার ও বাস টার্মিনাস সহ শহরের গুরুত্বপূর্ণ পথ এই মিছিল পরিক্রমা করে। ৫ অক্টোবর কোচবিহার সদরে এসডিও-র কাছে ডেপুটেশন দেওয়া হয়।

৫ অক্টোবর সারা ভারতের নানা স্থানে প্রতিবাদ দিবস পালিত হয়। পশ্চিমবঙ্গে কলকাতা সহ রাজ্যের সর্বত্র শহিদ বেদিতে মাল্যদান করা হয়।

নদীয়ার বারুইপাড়া থেকে পলশুণ্ডা বিক্ষোভ মিছিল সংগঠিত হয়। বিক্ষোভ সভায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করা হয়। কৃষ্ণনগরে পৌরসভা মোড়েও রাস্তা অবরোধ ও কুশপুতুল দাহ করা হয়।

জলপাইগুড়ি

 

পাটনা

 

ইন্দোর, মধ্যপ্রদেশ
মুজফফরপুর
দিল্লি

গণদাবী ৭৪ বর্ষ ১২ সংখ্যা ২৯ অক্টোবর – ৪ নভেম্বর ২০২১