মিড-ডে মিল কর্মী সংগঠনগুলির যুক্ত কনভেনশন

 

সীমাহীন বঞ্চনার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের প্রয়োজনে মিড-ডে মিল কর্মীদের পাঁচটি সংগঠনকে নিয়ে গড়ে উঠেছে মিড-ডে মিল কর্মী ঐক্যমঞ্চ। বেতন বৃদ্ধি, ১২ মাসের বেতন, ছাত্র-ছাত্রীদের খাবারের জন্য বরাদ্দ বৃদ্ধির দাবিতে এবং গ্রীষ্ম ও পুজোর ছুটিতে কাজ করিয়ে টাকা না দেওয়ার প্রতিবাদে আন্দোলনকে শক্তিশালী করার উদ্দেশ্যে ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে যুক্ত কনভেনশন অনুষ্ঠিত হয় ২৯ ডিসেম্বর।

সংগঠনগুলি হল– সারা বাংলা মিড ডে মিল কর্মী ইউনিয়ন (এআইইউটিইউসি), পশ্চিমবঙ্গ মিড-ডে মিল কর্মী ইউনিয়ন (সিআইটিইউ), পশ্চিমবঙ্গ সংগ্রামী রন্ধনকর্মী (মিড-ডে মিল) ইউনিয়ন (এআইসিসিটিইউ), অ্যাসোসিয়েশন অফ মিড ডে মিল অ্যাসিস্ট্যান্টস, পশ্চিমবঙ্গ স্বরোজগারী ও রাধুঁনি ইউনিয়ন। কনভেনশনে আমন্ত্রিত হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক দিলীপ চক্রবর্তী, অনির্বাণ চট্টোপাধ্যায়, স্বাতী ভট্টাচার্য, সমাজকর্মী বিনায়ক সেন, কুমার রানা সহ বিশিষ্টজন।

মূল প্রস্তাব রাখেন এআইইউটিইউসি অনুমোদিত সারা বাংলা মিড-ডে মিল কর্মী ইউনিয়নের রাজ্য সম্পাদক সুনন্দা পণ্ডা। এর উপর আলোচনা করেন সমস্ত সংগঠনের প্রতিনিধি এবং মিড-ডে মিল কর্মীরা। কর্মীদের দীর্ঘদিনের দাবি আদায়ের লক্ষ্যে গড়ে ওঠা এই মঞ্চকে শক্তিশালী করে ঐক্যবদ্ধ বৃহত্তর আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তাঁরা।

মিড-ডে মিল কর্মীদের উপর সরকারি বঞ্চনার বিভিন্ন দিক তুলে ধরেন সারা বাংলা মিড-ডে মিল কর্মী ইউনিয়নের রাজ্য কমিটির সদস্যা মাহফুজা খাতুন। বক্তব্য রাখেন সারা বাংলা মিড-ডে মিল কর্মী ইউনিয়নের রাজ্য সভাপতি সনাতন দাস।