বিড়ি শ্রমিক আন্দোলনের শহিদ স্মরণ

এআইইউটিইউসি অনুমোদিত ‘বিড়ি ওয়ার্কার্স অ্যান্ড এমপ্লয়িজ ফেডারেশন অফ ইন্ডিয়া’র পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির আহ্বানে ১২ জুন বিড়ি শ্রমিক আন্দোলনের প্রথম শহিদ মুজিবর সেখের স্মরণ দিবস পালন করা হয় রাজ্যের প্রায় সমস্ত জেলায়।

বিড়ি শ্রমিক অধ্যুষিত উত্তর ২৪ পরগণা জেলার গাইঘাটা থানার মোড়ে বিড়ি শ্রমিকরা স্মরণ সভা করেন। শহিদ বেদিতে মাল্যদান, শপথবাক্য পাঠ, শহিদ স্মরণে সঙ্গীত পরিবেশন করেন মহিলা বিড়ি শ্রমিকরা। বক্তব্য রাখেন ফেডারেশনের রাজ্য সভাপতি ও এআইইউটিইউসি-র রাজ্য সম্পাদক কমরেড অশোক দাস।

তিনি বলেন, ২০০২ সালে ১২ জুন মুর্শিদাবাদ জেলার সুতি থানার বৈষ্ণবডাঙা গ্রামে বিড়ি শ্রমিকদের পিএফ-এর টাকা আত্মসাৎ করেছিল মালিকের অধীনে থাকা ঠিকাদার নূরে আলম। পিএফ-এর টাকা আদায়ের দাবিতে বিড়ি শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তোলেন। সিপিএম সরকারের পুলিশ এই আন্দোলনে গুলি চালায়। বিড়ি শ্রমিক মুজিবর সেখ শহিদ হন।

মালিকরা আজও বিড়ি শ্রমিকদের সরকার নির্ধারিত ন্যূনতম মজুরি দেয় না। সবাইকে সরকারি পরিচয়পত্র দেওয়া হয়নি। মালিক ও ঠিকাদাররা পিএফ, বোনাস দেয় না। বিড়ি শিল্প থেকে কেন্দ্রের বিজেপি সরকার সেস আদায় বন্ধ করে জিএসটি চালু করেছে। বিড়ি শ্রমিক কল্যাণ তহবিল আইন চালু ছিল, তা বন্ধ হতে চলেছে। বর্তমানে বিড়ি শ্রমিকদের আর্থিক সহায়তা প্রায় দেওয়াই হয় না। এই সমস্ত বঞ্চনার বিরুদ্ধে ১১ দফা দাবিতে জেলায় জেলায় ঐক্যবদ্ধ লাগাতার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।