নৈতিকতার সংকট আজ চিকিৎসা পেশাতেও শিবদাস ঘোষের চিন্তার আলোয় সমাধানের খোঁজ

মেডিকেল এথিক্সের অবনমন, এই ক্ষেত্রে নৈতিকতার সংকট ভাবাচ্ছে এই পেশার সাথে যুক্ত মননশীল মানুষদের। এই কারণেই ২৩ জুন, ‘সর্বাত্মক সাংস্কৃতিক সংকট, চিকিৎসা পেশায় নৈতিকতা ও শিবদাস ঘোষের আদর্শ’ বিষয়ে আলোচনা সভার আয়োজন করেছিল ‘শিবদাস ঘোষ জন্মশতবর্ষ উদযাপন কমিটি, মেডিকেল ইউনিট’।

বিষয়টি নিয়ে গভীরে ভাবনাচিন্তা করতে কলকাতার মৌলালি যুব কেন্দ্রের কনফারেন্স হলের এই সভায় উপস্থিত বিশিষ্টজনের মধ্যে ছিলেন প্রখ্যাত অর্থোপেডিক সার্জন ডাঃ জি জি কর, প্রখ্যাত মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ পি ভৌমিক, কলকাতা মেডিকেল কলেজের ইএনটি বিভাগের প্রাক্তন প্রধান ডাঃ অশোক সাহা, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালের প্রাক্তন সুপারিনটেনডেন্ট ডাঃ টি কে মান্না, উত্তর ২৪ পরগণা জেলার প্রাক্তন সিএমওএইচ ডাঃ সুকান্ত শীল, বিশিষ্ট সার্জেন ডাঃ অনুপ মাইতি, নিউরোলজিস্ট ডাঃ ডি পি চক্রবর্তী, প্রখ্যাত ইঞ্জিনিয়ার অচ্যুত ঘোষ, বিশিষ্ট ম্যাক্সিলো ফেসিয়াল সার্জেন ডাঃ নূপুর ব্যানার্জি, কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজের ডেন্টাল ডিপার্টমেন্টের প্রাক্তন প্রধান ডাঃ অশোক মাইতি, কলকাতা মেডিকেল কলেজের প্রখ্যাত কয়েকজন অধ্যাপক সহ আরও বহু স্বনামধন্য চিকিৎসক, নার্স, মেডিকেল ও নার্সিং ছাত্র-ছাত্রী এবং স্বাস্থ্যকর্মী।

বক্তব্য রাখেন এস ইউ সি আই (সি)-র পলিটবুরো সদস্য কমরেড অমিতাভ চ্যাটার্জী। সভাপতির ভাষণে বিশিষ্ট ক্যান্সার সার্জেন ডাঃ অরুণাভ সেনগুপ্ত বলেন, মেডিকেল প্র্যাকটিসের ক্ষেত্রে আমরা সামাজিক দায়বদ্ধতার কথা ভুলে যাচ্ছি। আমরা এটাকে পেশা হিসাবে বেছে নিচ্ছি। ফলে মেডিকেল এথিক্সের অবনমন হচ্ছে। কমরেড অমিতাভ চ্যাটার্জী তাঁর বক্তব্যে তুলে ধরেন কী ভাবে বর্তমানে সর্বাত্মক সাংস্কৃতিক অবক্ষয় মানুষের জীবনের সর্বক্ষেত্রে গভীর সংকট ডেকে আনছে। এই সংকট থেকে চিকিৎসা পেশাও মুক্ত নয়। কমরেড শিবদাস ঘোষ দেখিয়েছেন এই সংকটেরও একটা কারণ আছে এবং এই পুঁজিবাদী সমাজ ব্যবস্থাই এর মূল কারণ। তাই সমাজের বৈপ্লবিক রূপান্তরের মধ্য দিয়ে নূতন ও উন্নততর সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমেই এই সাংস্কৃতিক সংকটের নিরসন সম্ভব। এবং তা করতে গেলে কমরেড শিবদাস ঘোষের বৈপ্লবিক আদর্শই আমাদের সামনে একমাত্র হাতিয়ার।

তিনি আলোচনা করে দেখান, কমরেড শিবদাস ঘোষের আদর্শ কথাটার মানে বর্তমান যুগে মার্কসবাদ লেনিনবাদের সর্বাধুনিক ও যুগোপযোগী চিন্তাধারা। বৈজ্ঞানিক এই মতবাদের আবেদন এবং তার প্রয়োগ বিশ্বজনীন– শুধুমাত্র এ দেশের মাটিতেই তা সীমাবদ্ধ নয়। তাই বর্তমান সমাজে চরিত্র, মনুষ্যত্ব ও উন্নত সংস্কৃতিঅর্জনের মধ্য দিয়ে মর্যাদাময় জীবন যাপন করতে হলে কমরেড শিবদাস ঘোষের বৈপ্লবিক আদর্শের অনুশীলন অবশ্য প্রয়োজন। তিনি উপস্থিত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের কাছে কমরেড শিবদাস ঘোষের আদর্শ অনুশীলন এবং তা ব্যাপকভাবে মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার আবেদন জানান।