জেনেভায় আই এল ও সম্মেলনে এ আই ইউ টি ইউ সি

আন্তর্জাতিক শ্রমিক সংগঠন আইএলও-র ১১১তম সম্মেলনে আমন্ত্রিত হয়েছিল এআইইউটিইউসি। বক্তব্য রাখতে সংগঠনের পক্ষে সুইজারল্যান্ডের জেনেভায় উপস্থিত হয়েছিলেন কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড সমর সিনহা। গত ১০ জুন এই সম্মেলনে তিনি একটি সংক্ষিপ্ত বক্তব্য পেশ করেন (ছবি)।

তিনি বলেন, আমাদের দেশ সহ গোটা পৃথিবীতেই মালিকরা এখন নিজেদের খুশিমতো শ্রম-আইনগুলি ভঙ্গ করছে। মালিকদের স্বার্থে আইএলও-র সদস্য দেশগুলিতেও শ্রম-আইনগুলি পরিবর্তন করছে সরকার। কঠিন সংগ্রামের দ্বারা অর্জিত শ্রমিক অধিকারগুলি একের পর এক হরণ করা হচ্ছে। শ্রমিকদের আট ঘন্টার বেশি কাজ না করার অধিকার বাস্তবে আজ দিবাস্বপ্নের রূপ নিয়েছে। স্থায়ী কাজের ধারণা পাল্টে দিয়ে নির্দিষ্ট সময়ের চুক্তিভিত্তিক কাজ চালু করা হয়েছে।

চুক্তি শ্রমিকদের সমকাজে সমবেতন থেকে বঞ্চিত করা হচ্ছে। পেনশনের অধিকারসহ সমস্ত সামাজিক নিরাপত্তামূলক ব্যবস্থাগুলি শ্রমিকদের কাছ থেকে ছিনিয়ে নেওয়া হচ্ছে। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা এই নির্মম শোষণের সবচেয়ে বড় শিকার।

উপরোক্ত বিষয়গুলি সম্পর্কে আইএলও অনেকগুলি গুরুত্বপূর্ণ কনভেনশন করেছে, কিন্তু সদস্য দেশগুলির অধিকাংশই কনভেনশনের সিদ্ধান্তগুলি প্রয়োগ করার দিকে কোনও নজর দিচ্ছে না। বিশেষ করে যৌথ দর-কষাকষির অধিকারটিকে তারা গুরুত্বহীন করে তুলেছে। বাস্তবে কনভেনশনগুলি নিরর্থক হয়ে যাচ্ছে। সভার কাছে আমার অনুরোধ, এই বিষয়গুলিকে গুরুত্ব সহকারে বিবেচনা করা হোক এবং যথাযথ ব্যবস্থা নেওয়া হোক।

কমরেড সিনহার বক্তব্য শোনার পর সভার পক্ষ থেকে বলা হয়, আমরা ভারতীয় প্রতিনিধির উদ্বেগের অংশীদার। কনভেনশনের সিদ্ধান্তগুলিকে প্রয়োগ করার জন্য কোনও দেশকে আমরা বাধ্য করতে পারি না, আমরা শুধু তাদের অনুরোধ করতে পারি। যাই হোক, আপনার বক্তব্য লিপিবদ্ধ করা হল।