কেন্দ্রের জাতীয় শিক্ষানীতি ও রাজ্যে শিক্ষাক্ষেত্রে দুর্নীতির প্রতিবাদে এআইডিএসও-র পশ্চিমবঙ্গ রাজ্য সম্মেলন

রাজ্য সম্মেলনে উপস্থিত ছাত্র প্রতিনিধিরা

সরকারি শিক্ষাব্যবস্থা ধ্বংসকারী জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিলের দাবিতে এআইডিএসও-র নেতৃত্বে গড়ে ওঠা আন্দোলনের ধারাবাহিকতায় ১৭-১৮ ফেব্রুয়ারি পশ্চিম বর্ধমানের আসানসোল শহরের রবীন্দ্র ভবনে অনুষ্ঠিত হল এআইডিএসও-র দ্বাদশ রাজ্য ছাত্র সম্মেলন ও রাজনৈতিক শিক্ষাশিবির। ১৭ ফেব্রুয়ারি জাতীয় শিক্ষানীতি বাতিলের দাবিতে আন্দোলনকে সমর্থন জানিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন আসানসোল চিত্তরঞ্জন কলেজের অধ্যাপক তপন কুমার শী, আসানসোল গার্লস কলেজের অধ্যাপিকা অর্পিতা চক্রবর্তী, কুলটি কলেজের অধ্যাপিকা শিপ্রা চ্যাটার্জী, ডাঃ শুভঙ্কর চ্যাটার্জী এবং সংগঠনের বিদায়ী সভাপতি সামসুল আলম। সেমিনার পরিচালনা করেন ছাত্রনেতা চন্দন সাঁতরা। এরপর একটি সুসজ্জিত ছাত্রমিছিল আসানসোল শহর পরিক্রমা করে।

রাজ্যের সমস্ত জেলার কলেজ, বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজগুলি থেকে প্রায় দেড় হাজার নির্বাচিত প্রতিনিধি সম্মেলনে অংশ নেন। সম্মেলন থেকে ৩১ জনের সম্পাদকমণ্ডলী, ৮১ জনের রাজ্য কমিটি এবং ১১২ জনের রাজ্য কাউন্সিল নির্বাচিত হয়। সভাপতি এবং সম্পাদক হিসাবে নির্বাচিত হন যথাক্রমে কমরেড মণিশঙ্কর পট্টনায়ক ও কমরেড বিশ্বজিৎ রায়। সম্মেলনে উপস্থিত ছিলেন এআইডিএসও-র সাধারণ সম্পাদক কমরেড সৌরভ ঘোষ, সর্বভারতীয় সহ সভাপতি কমরেড শচীন জৈন। প্রধান অতিথি ছিলেন সংগঠনের প্রাক্তন রাজ্য সম্পাদক ও এসইউসিআই(সি)-র পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য।

সংগঠনের নবনির্বাচিত রাজ্য সম্পাদক বলেন, এ দেশের নবজাগরণের মনীষী ও স্বাধীনতা আন্দোলনের বিপ্লবীদের স্বপ্নকে দু’পায়ে মাড়িয়ে কেন্দ্রের বিজেপি সরকার জাতীয় শিক্ষানীতি ২০২০ চালু করেছে, যা শিক্ষার বেসরকারিকরণ, কেন্দ্রীকরণ, সাম্প্রদায়িকীকরণ ও বৃত্তিমুখীকরণের নীল নকশা। এই সর্বনাশা শিক্ষানীতি বাতিলের দাবিতে এআইডিএসও দেশব্যাপী ছাত্র আন্দোলন গড়ে তুলছে। রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকার মুখে কেন্দ্রীয় সরকারের বিরোধিতা করলেও জনবিরোধী কেন্দ্রীয় শিক্ষানীতি এই রাজ্যে চালু করতে খুবই তৎপর। পাশাপাশি শিক্ষক নিয়োগ সহ সমস্ত চাকরির পরীক্ষায় চলছে সীমাহীন দুর্নীতি। এর বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার জন্য তিনি উপস্থিত প্রতিনিধিদের আহ্বান জানান।

১৮ ফেব্রুয়ারি রাজনৈতিক শিক্ষাশিবির অনুষ্ঠিত হয়। বর্তমান চূড়ান্ত নীতি নৈতিকতার সংকট এবং অবক্ষয়ের সময়ে উন্নত আদর্শ ও চিন্তাকে ভিত্তি করে চরিত্র গড়ে তোলার লক্ষে্য অনুষ্ঠিত এই শিক্ষাশিবির পরিচালনা করেন সংগঠনের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক এবং এসইউসিআই(সি)-র বর্তমান সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ।