Breaking News

জনজীবনের দাবি নিয়ে রাজ্য জুড়ে প্রশাসনিক দপ্তরে বিক্ষোভ

ক্যানিং এসডিও দপ্তরে বিক্ষোভ। ৪ জানুয়ারি

বিদ্যুতের মাশুল বৃদ্ধি, স্মার্ট মিটার চালু, জনবিরোধী জাতীয় শিক্ষানীতি বাতিল, রাজস্ব আদায়ের নামে ঢালাও মদের লাইসেন্স দেওয়ার প্রতিবাদে এবং সারের কালোবাজারি রদ সহ নানা স্থানীয় দাবি নিয়ে ৪ জানুয়ারি রাজ্য জুড়ে এস ইউ সি আই (সি)-র নেতৃত্বে ডিএম, এসডিও, বিডিও দপ্তরে বিক্ষোভ হয় এবং কর্তৃপক্ষকে ডেপুটেশন দেওয়া হয়।

পশ্চিম মেদিনীপুরঃ জেলাশাসক দপ্তরে বিক্ষোভ দেখানো হয় ও ডেপুটেশন দেওয়া হয় দলের পশ্চিম মেদিনীপুর উত্তর সাংগঠনিক জেলার পক্ষ থেকে। উপরোক্ত দাবিগুলি ছাড়াও বিস্তীর্ণ জঙ্গলমহল এলাকায় হাতির হানায় অতিষ্ঠ হয়ে উঠেছেন মানুষজন। ঘরবাড়ি, খেতের ফসল নষ্ট ও একের পর এক মৃত্যুর ঘটনা ঘটলেও প্রশাসন এ ব্যাপারে কোনও ব্যবস্থাই গ্রহণ করছে না।এই পরিপ্রেক্ষিতে হাতিদের খাদ্যের জোগান ও অবাধ চলাচলের ময়ূরঝর্ণা প্রকল্প দ্রুত বাস্তবায়িত করার দাবি জানানো হয়।

ডায়মন্ডহারবারঃ দলের ডায়মন্ডহারবার সাংগঠনিক জেলার পক্ষ থেকে দক্ষিণ ২৪ পরগণায় ডায়মন্ডহারবার মহকুমা দপ্তরে ডেপুটেশন ও শহরে বিক্ষোভ মিছিল সংঘটিত হয়। স্থায়ী সুউচ্চ নদীবাঁধ নির্মাণের দাবিতে ও নিয়োগ দুর্নীতির প্রতিবাদ সহ ১২ দফা দাবিপত্র পেশ করা হয়। তিন শতাধিক মানুষের স্লোগান মুখরিত মিছিল ডায়মন্ডহারবার জেটিঘাট থেকে হাসপাতাল মোড় পর্যন্ত যায়। নেতৃত্ব দেন দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড গুণসিন্ধু হালদার সহ অন্যান্য জেলা নেতৃবৃন্দ।

পূর্ব মেদিনীপুরঃ পূর্ব মেদিনীপুর জেলার তমলুক-হলদিয়া, এগরা, কাঁথি মহকুমা ও কোলাঘাট এবং ময়না ব্লকে বিক্ষোভ ও ডেপুটেশনের কর্মসূচি হয়। তমলুকের হলদিয়া-মেছেদা রাজ্য সড়কের মানিকতলায় পথ অবরোধ করে জনস্বার্থবিরোধী বিভিন্ন নীতির প্রতিলিপি পুড়িয়ে বিক্ষোভ দেখান বিক্ষোভকারীরা। এগরা-বাজকুল রাজ্য সড়কেও পথ অবরোধ, কাঁথিতে বিক্ষোভ মিছিল ও সভা হয়। দলের জেলা কমিটির পক্ষে অশোকতরু প্রধান ও প্রণব মাইতির নেতৃত্বে স্মারকলিপি দেওয়া হয় এসডিও, বিডিও-কে।

অন্যান্য দাবিগুলি হল, তমলুক ও পাঁশকুড়া স্টেশনের রেল ক্রসিং-এ ফ্লাইওভার নির্মাণ, বর্ষার আগে মজে যাওয়া কেলেঘাই নদী ও সোয়াদিঘি-দেহাটী-শঙ্করআড়া-পায়রাটুঙ্গি খাল সহ সমস্ত নিকাশি খালের পূর্ণ সংস্কার, জেলার বেহাল রাস্তাগুলি অতি সত্ত্বর মেরামত, জেলায় মদ ও মাদকদ্রব্যের প্রসার রোধে অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, মুম্বই রোডের দেউলিয়াতে আন্ডারপাস নির্মাণ প্রভৃতি।

হাওড়াঃ জেলার ভাঙাচোরা রাস্তাঘাট, নির্বিচারে পুকুর ও জলাশয় ভরাট, জেলা হাসপাতাল সহ সমস্ত সরকারি হাসপাতালের চরম অব্যবস্থা, বিভিন্ন রুটে সরকারি বাস পরিষেবা বন্ধ করে দেওয়া, হাওড়া-খড়গপুর শাখায় ভয়াবহ ট্রেন লেট, হকার ও বস্তি উচ্ছেদ, নিয়মিত জঞ্জাল সাফাই না হওয়া ইত্যাদি কারণে জনজীবনে অসহনীয় অবস্থায়। এই সমস্ত সমস্যার প্রতিকারের দাবিতে হাওড়া জেলাশাসক দপ্তরে স্মারকলিপি দেওয়া হয়। রাজ্য ও জেলা কমিটির সদস্য কমরেড জৈমিনি বর্মনের নেতৃত্বে এক প্রতিনিধি দল অতিরিক্ত জেলাশাসকের হাতে দাবিপত্র তুলে দেন।

পুরুলিয়াঃ ১০ দফা দাবিতে পুরুলিয়া জেলার বিভিন্ন ব্লকে এবং মহকুমা শাসকের কাছে ডেপুটেশন দেয় দলের পুরুলিয়া জেলা কমিটি। ওই দিন বাগমুন্ডির বিডিও, ঝালদা, মানবাজার, রঘুনাথপুর ও পুরুলিয়া সদর এস ডি ও-র কাছে ডেপুটেশন দেওয়া হয়। ক্ষতিগ্রস্ত চাষিদের উপযুক্ত ক্ষতিপূরণ, এলাকাগুলিতে পানীয় জলের সুবন্দোবস্ত সহ বিভিন্ন দাবিতে স্মারকলিপি দেওয়া হয়। শহরে জুবিলি ময়দান থেকে ডিএম অফিস পর্যন্ত এবং রঘুনাথপুর শহরে মিছিল হয়।

বীরভূমের রামপুরহাটে বিক্ষোভ মিছিল। ৪ জানুয়ারি