Breaking News

পুলিশি রাষ্ট্র বানাতে চায় বিজেপি সরকার

দণ্ড সংহিতা ও ন্যায় সংহিতা বিল বাতিলের দাবি কলকাতা হাইকোর্টের আইনজীবীদের

কেন্দ্রীয় বিজেপি সরকার নজিরবিহীন ভাবে ১৪৬ জন বিরোধী সাংসদকে বহিষ্কার করে লোকসভায় এবং রাজ্যসভায় যেভাবে ভারতীয় পেনাল কোড, ক্রিমিনাল প্রসিডিওর কোড ও সাক্ষ্য আইনের পরিবর্তে ‘দণ্ড সংহিতা এবং ন্যায় সংহিতার’ নামে তিনটি বিল পাশ করিয়েছে তার প্রতিবাদ জানিয়েছে লিগাল সার্ভিস সেন্টার। সংগঠনের সভাপতি সিকিম হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মলয় সেনগুপ্ত, সংগঠনের সম্পাদক কলকাতা হাইকোর্টের প্রবীণ আইনজীবী ভবেশ গাঙ্গুলী এর তীব্র প্রতিবাদ জানিয়ে ২১ ডিসেম্বর রাষ্ট্রপতির কাছে এক প্রতিবাদপত্র পাঠিয়েছেন।

তাঁরা বলেছেন, ‘ভারতীয় ন্যায় সংহিতা’, নাগরিক সুরক্ষা সংহিতা ও ‘ভারতীয় সাক্ষ্য বিল-২০২৩’ সামগ্রিক অর্থে সরকারের সাংবিধানিক দায়বদ্ধতা ও নাগরিক অধিকারের ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটাবে। সরকার যেভাবে পুলিশ রাষ্ট্র বানানোর জন্য তড়িঘড়ি এই বিলগুলি সংসদে পাশ করিয়ে নিয়েছে, তা দেশের নাগরিকদের কাছে গভীর ব্যথা ও দুঃখের।

তাঁরা ক্ষোভের সাথে বলেন, কেন্দ্রীয় সরকার চরম অগণতান্ত্রিক কায়দায় সাধারণ মানুষের অগোচরে, বর্তমান বা প্রাক্তন বিচারপতি, আইনজ্ঞ এবং শুভবুদ্ধিসম্পন্ন মানুষের কোনও মত না নিয়ে পেনাল কোড ও ক্রিমিনাল প্রসিডিওর কোড বদলে দিয়েছে, তা জনগণ ও সংবিধানের প্রতি প্রতারণা। তাঁরা রাষ্ট্রপতিকে অনুরোধ করেছেন, এই বিল প্রত্যাহার করার জন্য যেন তিনি হস্তক্ষেপ করেন।