Breaking News

বিচারপতি মলয় সেনগুপ্ত স্মরণে সভা

সিপিডিআরএস এবং লিগ্যাল সার্ভিস সেন্টারের যৌথ উদ্যোগে নবমহাকরণের অডিটোরিয়ামে ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হল নাগরিক অধিকার রক্ষা আন্দোলনের বিশিষ্ট ব্যক্তিত্ব এবং কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ও সিকিম হাইকোর্টের প্রাক্তন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মলয় সেনগুপ্ত স্মরণে সভা। ৫ সেপ্টেম্বর উত্তরপাড়ার একটি বেসরকারি হাসপাতালে তিনি প্রয়াত হন।

বিচারপতি মলয় সেনগুপ্তের প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম, কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী, সভার সভাপতি এবং কলকাতা হাইকোর্টের বিশিষ্ট প্রবীণ আইনজীবী পার্থসারথি সেনগুপ্ত, মানবাধিকার আন্দোলনের বিশিষ্ট নেতা অধ্যাপক সুজাত ভদ্র, প্রয়াত বিচারপতি মলয় সেনগুপ্তের পুত্রবধূ মধুমিতা সেনগুপ্ত, পশ্চিমবঙ্গ বার কাউন্সিলের প্রাক্তন চেয়ারম্যান আনসার মণ্ডল, কলকাতা হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের প্রাক্তন সচিব অমল মুখোপাধ্যায়, সিপিডিআরএস-এর কার্যকরী সভাপতি সৌম্য সেন প্রমুখ। বিভিন্ন জেলা থেকেও বহু আইনজীবী এবং মানবাধিকার কর্মী সভায় উপস্থিত ছিলেন। সিপিডিআরএস-এর সহ-সভাপতি অধ্যাপক গৌরাঙ্গ দেবনাথ প্রয়াত বিচারপতির প্রতি শ্রদ্ধার্ঘ্য পাঠ করেন এবং এক মিনিট নীরবতা পালন করা হয়। কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি এবং বোম্বে হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়ের প্রেরিত শোকবার্তা পাঠ করেন কলকাতা হাইকোর্টের আইনজীবী বাপিন বৈদ্য। প্রয়াত বিচারপতির জীবনের নানা দিকে আলোকপাত করেন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম, বিচারপতি তপোব্রত চক্রবর্তী, বিশিষ্ট আইনজীবী পার্থসারথি সেনগুপ্ত, আনসার মণ্ডল, মধুমিতা সেনগুপ্ত, অমল মুখোপাধ্যায়, সুব্রত কুমার সিনহা, সিপিডিআরএস-এর সম্পাদক রাজকুমার বসাক, লিগ্যাল সার্ভিস সেন্টারের সহ-সম্পাদক আইনজীবী জায়েদ হোসেন প্রমুখ। উত্তর ২৪ পরগণার অতিরিক্ত জেলা ও দায়রা জজ অনন্ত বর্ধন স্মরণসভার শেষে বক্তব্য রাখেন। সভা পরিচালনা করেন কলকাতা হাইকোর্টের আইনজীবী এবং লিগ্যাল সার্ভিস সেন্টারের কোষাধ্যক্ষ কার্তিক কুমার রায়।

বক্তারা প্রয়াত বিচারপতির সহজ-সরল অনাড়ম্বর জীবনযাপন, নিয়মানুবর্তিতা, তাঁর চরিত্রের কোমলতা, নিজেকে জাহির করার প্রবণতাহীনতা ও বয়সের ভার উপেক্ষা করে জীবনের শেষ দিন পর্যন্ত কর্মব্যস্ত জীবনের গুণাবলি যাতে আমরা নিজেদের জীবনে গ্রহণ করে তাঁর অপূরিত কাজ সমাপ্ত করি তার আবেদন করেন।