Breaking News

জাস্টিস ফর আর জি কর

পশ্চিম মেদিনীপুরঃ আরজি করের ঘটনার বিচার চেয়ে ২০ আগস্ট মেদিনীপুর শহরে শতাধিক গ্রামীণ মহিলা স্বাস্থ্যকর্মী মিছিল করলেন। শহরের বার্জ টাউন থেকে প্রবল বৃষ্টির মধ্যেই মিছিল করে তাঁরা প্রথমে জেলাশাসক দপ্তর, পরে সিএমওএইচ দপ্তরে পৌঁছান। সেখানে বিক্ষোভ দেখান তাঁরা। হেলথ অ্যাসিস্ট্যান্ট (ফিমেল), কমিউনিটি হেলথ অ্যাসিস্ট্যান্ট, কমিউনিটি হেলথ অফিসার, হেলথ সুপারভাইজার (ফিমেল) এবং পাবলিক হেলথ নার্সদের মধ্য থেকে নির্বাচিত চারজনের প্রতিনিধি দল সিএমওএইচ-এর কাছে ডেপুটেশন দেন। তাঁরা দাবি করেন, আর জি কর ঘটনার বিচারবিভাগীয় তদন্ত, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং সমস্ত স্তরের স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। আশাকর্মীদের যে সমস্ত হেলথ সেন্টারে রাতে থাকতে হয়, সেখানে সুরক্ষার দাবি জানান তাঁরা।

পূর্ব মেদিনীপুরঃ শহিদ ক্ষুদিরাম মূর্তির পাদদেশে ২২ আগস্ট রঙ ও তুলির মধ্য দিয়ে প্রতিবাদ জানালেন মেছেদার শিল্পীরা। নন্দলাল বসু মেমোরিয়াল স্কুলের ছাত্রছাত্রী ‘শিল্প ভাষা’ সংস্থা ও পূর্ব মেদিনীপুর জেলা আর্টিস্ট ফোরামের উদ্যোগে ছিল এই কর্মসূচি। চিত্রশিল্পী, আর্ট কলেজের ছাত্রছাত্রী এবং বিভিন্ন কলেজের আর্টের অধ্যাপকেরা এই কর্মসূচিতে ছবি এঁকে, গান এবং বক্তব্যের মধ্যে দিয়ে প্রতিবাদে সামিল হন।

বাঁকুড়াঃ আর জি করের নারকীয় ঘটনার বিচার চেয়ে এবং মূল দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাঁকুড়ায় ডাক্তার নার্স স্বাস্থ্যকর্মী আইনজীবী বুদ্ধিজীবীসহ সহস্রাধিক মানুষের মিছিল হয়। মিছিলটি মাচানতলা আকাশ মুক্তমঞ্চ থেকে শুরু হয়ে রানিগঞ্জ মোড় ঘুরে আবার মাচানতলায় এসে শেষ হয়। মিছিলে ডাঃ নীলাঞ্জন কুণ্ডু, ডাঃ জীতেন ব্যানার্জী, ডাঃ সজল বিশ্বাস, নাট্যকার নদিয়া ইন্দু বিশ্বাস, শিক্ষক রঞ্জিত মাহাতো, সরকারিকর্মী বিশ্বজিৎ ঘোষ সহ বিভিন্ন স্তরের বিশিষ্ট মানুষ পা মেলান। মিছিলে চলতে চলতেই এই মর্মান্তিক ঘটনা ছবিতে ফুটিয়ে তোলেন শিল্পীরা। সমস্ত দোষীদের বিচার চেয়ে হাজারো কণ্ঠের স্লোগানে মিছিলটি মুখরিত হয়ে ওঠে।

হাওড়াঃ আর জি করের ঘটনার প্রতিবাদে ২০ আগস্ট নারী-নিগ্রহ বিরোধী নাগরিক কমিটির ডাকে হাওড়া ময়দানে অনুষ্ঠিত হয় নাগরিক সভা। বক্তব্য রাখেন হাওড়া হাসপাতালের ডাঃ অগ্নিবীণ কুণ্ডু, হাওড়া কোর্টের আইনজীবী আবরার আহমেদ, অধ্যাপক সুস্বাগত বন্দ্যোপাধ্যায়, সেভ এডুকেশন কমিটি হাওড়া জেলা সম্পাদক শিক্ষক চণ্ডীচরণ মাইতি, সমাজসেবী আনিসুল করিম, বাচিক শিল্পী দীনেশ মান্না সহ সমাজের বিশিষ্ট মানুষেরা। সভা শেষে হাওড়া ময়দান থেকে মল্লিক ফটক পর্যন্ত দুই শতাধিক মানুষের মোমবাতি মিছিল হয়।