Breaking News

উচ্চমাধ্যমিকে পরিকাঠামো ছাড়াই সেমেস্টার ব্যবস্থার প্রতিবাদ

পূর্ব মেদিনীপুর

বর্তমান শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিক স্তরে সেমেস্টার প্রথা চালুর ঘোষণা করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এআইডিএসও-র রাজ্য সম্পাদক বিশ্বজিৎ রায় বলেন, মাধ্যমিকের ফল প্রকাশের পর প্রায় এক মাস অতিক্রান্ত হয়েছে। এখনও একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়নি, এমনকি উচ্চশিক্ষা সংসদ এখনও পর্যন্ত একাদশ শ্রেণির নতুন সিলেবাস অনুযায়ী পাঠ্যবই সরবরাহ করতে পারেনি। সরকারি বইও প্রকাশিত হয়নি এবং বাজারেও পুনর্মার্জিত নতুন সিলেবাসের কোনও বই নেই।

৩০ মে এক নোটিশ জারি করে শিক্ষা সংসদ জানিয়েছে, একাদশ শ্রেণিতে বাংলা ও ইংরেজি সহ প্রথম ও দ্বিতীয় ভাষার বই এখনও তৈরি হয়নি। তাই পর্ষদের ওয়েবসাইট থেকে ছাত্র-শিক্ষকরা তা ডাউনলোড করতে পারবে এবং সেখান থেকেই ছাত্রছাত্রীরা পড়াশোনা করবে। আগামী আগস্ট-সেপ্টেম্বরে একাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষা।

তিনি ক্ষোভের সাথে বলেন, রাজ্যের প্রান্তিক গ্রাম-গ্রামাঞ্চলে বহু সংখ্যক ছাত্রছাত্রীর কাছেই ল্যাপটপ কিংবা মোবাইল ফোন নেই। তাদের পক্ষে বইয়ের পিডিএফ ডাউনলোড করে পড়া কোনও ভাবেই সম্ভব হবে না। তা ছাড়া অনেক পরিবারেই একটি মাত্র স্মার্টফোন, যা পরিবারের সকল সদস্যই তাদের প্রয়োজনে ব্যবহার করে। তাই ওই ফোন ব্যবহার করে একজন ছাত্র বা ছাত্রীর পক্ষে তার একাদশ শ্রেণির পড়া চালিয়ে যাওয়া সম্ভব নয়। স্বভাবতই এমন নির্দেশিকায় রাজ্যের বিশাল অংশের সরকারি স্কুলের ছাত্র-ছাত্রীসহ শিক্ষক ও অভিভাবকেরা প্রবল উদ্বেগ ও হতাশার মধ্যে রয়েছেন।

তিনি আরও বলেন, রাজ্যের অধিকাংশ স্কুলই পরিকাঠামোহীনতায় ভুগছে। স্কুলগুলোয় পর্যাপ্ত সংখ্যায় শিক্ষকের অভাব রয়েছে। অথচ যে কোনও অজুহাতে স্কুল বন্ধ করে শিক্ষাদিবস নষ্ট করা হচ্ছে। এই অবস্থায় একাদশ-দ্বাদশে সেমেস্টার সিস্টেমের শুরুতেই সরকারের যে দায়িত্বজ্ঞান হীনতার পরিচয় পাওয়া যাচ্ছে ছাত্রছাত্রীদের শিক্ষার ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলারই নামান্তর। এ রাজ্যে কলেজ স্তরে অপরিকল্পিতভাবে চার বছরের ডিগ্রি কোর্স চালু হওয়ায় পরিকাঠামোর অভাব, উপযুক্ত সময় ও পাঠ্যবইয়ের অভাব, অবৈজ্ঞানিক সিলেবাস বুঝে উঠতে না পারা ও অন্যান্য কারণে উচ্চশিক্ষা বিপর্যয়ের মুখে। একইভাবে পরিকল্পনাহীন প্রক্রিয়ায় পরিকাঠামোহীন স্কুলগুলোতে উচ্চ মাধ্যমিক স্তরে সেমিস্টার প্রথা চালু করায় অধিকাংশ ছাত্রছাত্রীই সমস্যায় পড়বে, ভেঙে পড়বে স্কুলশিক্ষা।

অবিলম্বে নির্দিষ্ট পাঠ্যপুস্তক দিয়ে একাদশ শ্রেণির ক্লাস শুরুর দাবি করেন তিনি। একই সাথে উচ্চমাধ্যমিক স্তরে সেমেস্টার প্রথা বাতিলের দাবিতে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।