Breaking News

সরকারি স্বাস্থ্যব্যবস্থার সার্বিক উন্নয়নের দাবিতে এমএসসি-র সম্মেলন

মুর্শিদাবাদঃ মেডিকেল সার্ভিস সেন্টার মুর্শিদাবাদ জেলা কমিটির উদ্যোগে ১৬ নভেম্বর দেড় শতাধিক ডাক্তার আধিকারিক-চিকিৎসক-নার্স-প্যারা মেডিকেল কর্মী ও গ্রামীণ চিকিৎসক প্রতিনিধির উপস্থিতিতে দ্বিতীয় জেলা সম্মেলন অনুষ্ঠিত হল বহরমপুরের কালেক্টরেট ক্লাব হলে। দাবি ছিল, সরকারি স্বাস্থ্য ব্যবস্থার অবনমন ও সার্বিক বেসরকারিকরণ প্রতিরোধ, ওষুধের দাম কমানো, সরকারি স্বাস্থ্যব্যবস্থায় ওষুধ ছাঁটাইয়ের সার্কুলার প্রত্যাহার, সিবিএমই-র মাধ্যমে মেডিকেল শিক্ষার় মানের অবনমন প্রতিরোধ, মুর্শিদাবাদ মেডিকেল কলেজের সমস্ত বিভাগে সুপার স্পেশালিটি পরিষেবা চালু, বহরমপুর সদর হাসপাতালকে মহকুমা হাসপাতালে পরিণত করা এবং ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা সুনিশ্চিত করা।

পতাকা উত্তোলন ও উদ্বোধনী সঙ্গীতের পর খসড়া প্রস্তাব পেশ করা হয়। মূল প্রস্তাবের উপর আলোচনা করেন ডাঃ অরুণাংশু ভট্টাচার্য, ডাঃ প্রজেশ বিশ্বাস ও ডাঃ ধ্রুবজ্যোতি সাহা। প্রধান বক্তা ছিলেন সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ডাঃ বিজ্ঞান বেরা। এমএসসি-র রাজ্য কোষাধ্যক্ষ ডাঃ নীলরতন নাইয়াও বক্তব্য রাখেন (ছবি)। সম্মেলন থেকে ডাঃ সুনীল হালদারকে সভাপতি এবং ডাঃ রবিউল আলমকে সম্পাদক করে ৫৫ জনের জেলা কমিটি গঠিত হয়। এই সম্মেলনে ডেঙ্গু নিয়ে একটি সেমিনার হয়। পরিচালনা করেন ডাঃ প্রজেশ বিশ্বাস।

নদীয়াঃ একই দাবিতে এমএসসি-র প্রথম নদীয়া জেলা সম্মেলন অনুষ্ঠিত হল ১৬ অক্টোবর, রানাঘাট শহরের সরকার লজে। বক্তব্য রাখেন সংগঠনের সর্বভারতীয় সহসভাপতি ডাঃ অশোক সামন্ত, রাজ্য সম্পাদক ডাঃ অংশুমান মিত্র, ডঃ অশোক সাহা প্রমুখ। প্রত্যেক বক্তাই কেন্দ্রীয় বাজেটের ১০ শতাংশ এবং রাজ্য বাজেটের কুড়ি শতাংশ স্বাস্থ্যখাতে বরাদ্দ করার কথা বলেন। ডাঃ সত্যজিৎ রায়কে সভাপতি, ডাঃ অপূর্ব রায়কে সম্পাদক এবং ডাঃ লক্ষ্মণ শর্মাকে কোষাধ্যক্ষ করে সংগঠনের জেলা কমিটি গঠিত হয়।