Breaking News

স্মার্ট মিটারের তীব্র বিরোধিতা কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রীকে স্মারকলিপি

ত্রিপুরা

অল ইন্ডিয়া ইলেক্ট্রিসিটি কনজিউমার্স অ্যাসোসিয়েশন (আইকা)-এর সভাপতি স্বপন ঘোষ এবং সাধারণ সম্পাদক কে ভেনুগোপাল ভাট ৪ জুলাই কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী মনোহরলাল খট্টরকে এক স্মারকলিপি পাঠিয়ে বিদ্যুৎ শিল্পের বেসরকারিকরণ এবং স্মার্ট মিটার বসানোর তীব্র বিরোধিতা করেছেন।

স্মারকলিপিতে তাঁরা বলেছেন, ডঃ বি আর আম্বেদকর ইলেকট্রিসিটি (সাপ্লাই) অ্যাক্ট ১৯৪৮-এ বলা হয়েছিল, (১) সমস্ত স্তরের গ্রাহকদের সস্তায় বিদ্যুৎ সরবরাহ করতে হবে, (২) খাদ্যে স্বয়ম্ভরতার জন্য সেচের কাজে বিদ্যুৎ ব্যবহার করতে হবে, (৩) শিল্প, রেল এবং যোগাযোগ ব্যবস্থা বিদ্যুৎনির্ভর করতে হবে। কিন্তু দেখা যাচ্ছে, কেন্দ্রীয় বিজেপি সরকার এই লক্ষ্য থেকে সরে গিয়ে কয়েকটি বেসরকারি মালিকের হাতে বিদ্যুৎ দফতর ছেড়ে দিচ্ছে এবং সেই উদ্দেশ্যেই ইলেক্ট্রিসিটি (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২২ তৈরি করেছে। এর ফলে সাধারণ মানুষ এবং শিল্পের স্বার্থ বিপন্ন হচ্ছে।

স্মারকলিপিতে স্মার্ট মিটার চালুর তীব্র বিরোধিতা করা হয়েছে। এই ব্যবস্থায় বিদ্যুৎ ব্যবহারের আগে তার দাম মিটিয়ে দিতে হবে। এই আইন এতদিনের চুক্তি বা অধিকারের উপর গুরুতর আঘাত। টিওডি সিস্টেম আরও আপত্তিজনক। এই ব্যবস্থায় দিনের কোন সময়ে গ্রাহক বিদ্যুৎ ব্যবহার করছে তার উপরে বিদ্যুতের দাম কত বাড়বে তা নির্ভর করবে। সন্ধ্যায় যখন সাধারণ মানুষের বিদ্যুতের প্রয়োজন বেশি, সেই সময়ে তার দাম হবে সবচেয়ে বেশি। ফলে সাধারণ গৃহস্থের বিদ্যুতের দাম বাড়বে।

দেশে পর্যাপ্ত কয়লা থাকা সত্ত্বেও বিদেশ থেকে বেশি দামে কয়লা আমদানির বিরোধিতা করা হয়েছে স্মারকলিপিতে। কারণ, এতে বিদ্যুতের দাম আরও বাড়বে। আইকা নেতৃবৃন্দ জনসাধারণের উদ্দেশে, এই জনবিরোধী বিদ্যুৎ আইন পাল্টানোর জন্য তীব্র গ্রাহক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।