Breaking News

দলের দফতরে শ্রীলঙ্কার গণঅভ্যুত্থানের নেতা

সম্প্রতি কলকাতায় এসেছিলেন শ্রীলঙ্কার ফ্রন্টলাইন সোসালিস্ট পার্টির নেতা, প্রখ্যাত আইনজীবী কমরেড নুওয়ান বোপাগে। শ্রীলঙ্কায় ২০২২-এর মে-জুলাইয়ের গণঅভ্যুত্থান, যেখানে লক্ষ লক্ষ মানুষ রাজধানী কলম্বোয় প্রেসিডেন্টের প্রাসাদ দখল করে নিয়েছিল, কমরেড নুওয়ান ছিলেন সেই আন্দোলনের একজন গুরুত্বপূর্ণ সংগঠক।

কলকাতায় থাকাকালীন তিনি এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর সঙ্গে সৌভ্রাতৃত্বমূলক রাজনৈতিক আলোচনার আগ্রহ প্রকাশ করেন। সেই অনুযায়ী ৪ জুলাই দলের কেন্দ্রীয় দফতরে তিনি উপস্থিত হন। আলোচনায় বসার আগে তাঁকে অভিনন্দন জানান এসইউসিআই(সি)-র কেন্দ্রীয় কমিটির দুই সদস্য কমরেড সুভাষ দাশগুপ্ত ও কমরেড দেবাশিস রায়। এ যুগের অন্যতম মহান মার্ক্সবাদী দার্শনিক, দলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কমরেড শিবদাস ঘোষ, প্রাক্তন সাধারণ সম্পাদক কমরেড নীহার মুখার্জী এবং বর্তমান সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ রচিত কিছু পুস্তক কমরেড নুওয়ানের হাতে তুলে দেন কমরেড দাশগুপ্ত।

আলোচনা অত্যন্ত আন্তরিক ও ফলপ্রসূ হয়। শ্রীলঙ্কার জনগণের বর্তমান শোচনীয় পরিস্থিতি, সেখানকার বাম ও বিপ্লবী আন্দোলনের সামনে সমস্যা ও সম্ভাবনা ইত্যাদি বিষয়গুলি সম্পর্কে কমরেড নুওয়ান তাঁদের অবহিত করেন। আলোচনায় সন্তুষ্টি প্রকাশ করে এস ইউ সি আই (সি)-র সঙ্গে নিয়মিত চিঠিপত্র ও মতবিনিময়ের ইচ্ছা প্রকাশ করেন তিনি।

ছাত্র সংগঠন এআইডিএসও এবং যুব সংগঠন এআইডিওয়াইও-র সঙ্গেও তাঁর বৈঠক হয় এবং তাদের পক্ষ থেকেও কমরেড নুওয়ানকে অভিনন্দিত করা হয়।