Breaking News

ডাক্তারির ডিপ্লোমা কোর্স প্রতিবাদ এস ইউ সি আই (সি)-র

স্বাস্থ্যভবনে ১৫মে এআইডিএসও-র বিক্ষোভ।

ডাক্তারির ডিপ্লোমা কোর্স ও ১৫ দিনের নার্সিং কোর্স সম্পর্কিত মুখ্যমন্ত্রীর প্রস্তাবের তীব্র বিরোধিতা করে এসইউসি আই (সি) রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য ১২ মে বলেন, এই প্রস্তাব জনসাধারণের স্বাস্থ্য পরিষেবা নিয়ে ছেলেখেলার নামান্তর। তিনি বলেন, ১১ মে নবান্নে যে প্রস্তাব দিয়েছেন আমরা তার তীব্র বিরোধিতা করছি। এই ডিপ্লোমাধারী ডাক্তারদের দিয়ে রাজ্য সরকার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ও সুস্বাস্থ্য কেন্দ্র পরিচালনা করতে চাইছে। ভোর কমিটির সুপারিশ অনুযায়ী এমবিবিএস ডাক্তার হতে ন্যূনতম সাড়ে ৫ বছর লাগে। অন্য দিকে সাম্প্রতিক তথ্য অনুযায়ী সরকারি চিকিৎসকের চাকরিতে নিয়োগে পদের থেকে আবেদনকারীর সংখ্যা বেশি। এই প্রেক্ষিতে ডিপ্লোমা ডাক্তার তৈরি করে তাঁদের দিয়ে সরকারি স্বাস্থ্য ব্যবস্থা চালাবার পরিকল্পনা সমর্থনযোগ্য নয়। এই প্রচেষ্টা জনসাধারণের স্বাস্থ্য পরিষেবা নিয়ে ছেলেখেলার নামান্তর।

১৫ দিনের নার্সিং কোর্সের মাধ্যমে নার্স তৈরির পরিকল্পনা একই রকমভাবে জনস্বার্থ বিরোধী এবং নার্সিং পেশার অবমাননা। কেন্দ্রের বিজেপি সরকার কমিউনিটি হেলথ অফিসার পদে ডাক্তারের পরিবর্তে বিএসসি নার্স নিয়োগ করে গ্রামের মানুষের স্বাস্থ্যের অধিকারের সঙ্গে যে প্রতারণা করছে তৃণমূল সরকারের এই নীতি তারই অনুসারী।

উল্লেখ্য, পূর্বতন সিপিএম সরকারও সাড়ে তিন বছরের ডিপ্লোমা ডাক্তার দিয়ে ‘খালি পদ ডাক্তার’ সৃষ্টি করতে চেয়েছিল– প্রবল প্রতিবাদের মুখে যা তারা কার্যকর করতে পারেনি। তৃণমূল সরকারও সেই পথেই হাঁটছে। আমরা এই প্রস্তাব অবিলম্বে প্রত্যাহারে দাবি জানাচ্ছি।