Breaking News

গাজার গণহত্যায় ইন্ধন জোগাতেই কি ইজরায়েলে অস্ত্র পাঠাচ্ছে ভারত

এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ২২ মে এক বিবৃতিতে বলেন, ভারত থেকে ইজরায়েলে ২৬.৮ টন অস্ত্র ও বিস্ফোরক নিয়ে যাওয়ার পথে ডেনমার্কের পতাকাবাহী জাহাজকে নোঙর করার অনুমতি দিতে অস্বীকার করেছে স্পেনের বিদেশ মন্ত্রক। ১৭ মে সংবাদমাধ্যমে তা প্রচারিত হয়েছে। এই জাহাজে রকেট ইঞ্জিন, বিস্ফোরক সহ রকেট, অন্যান্য বিস্ফোরক ও বিস্ফোরকের চার্জ বিপুল পরিমাণে বহন করা হচ্ছে। পুণের একটি ভারতীয় কোম্পানি থেকে এই অস্ত্র নিয়ে যাওয়া হচ্ছিল।

এর আগেও গাজায় ইজরায়েলের হানা শুরু হওয়ার পর দু’বার ২০২৩-এর ২০ নভেম্বর এবং ২০২৪-এর ১২ জানুয়ারি ‘প্রিমিয়ার এক্সপ্লোসিভস লিমিটেড’ নামে ভারতীয় বেসরকারি একটি কোম্পানিকে ইজরায়েলে বিস্ফোরক ও অন্যান্য যন্ত্রাংশ পাঠানোর ছাড়পত্র দিয়েছে ভারত সরকার। এ থেকে স্পষ্ট, মার্কিন সাম্রাজ্যবাদের সাথে পরিষ্কার বোঝাপড়া করেই ভারত সরকার গাজার গণহত্যায় ইন্ধন জোগাচ্ছে। এ জন্যই ইজরায়েলে যুদ্ধ উপকরণ ও অস্ত্রশস্ত্র পাঠাচ্ছে তারা। ভারত সরকারের এই ভূমিকা আগেই স্পষ্ট হয়েছিল, যখন গত মাসে রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে ইজরায়েলে অস্ত্র পাঠানোর উপর নিষেধাজ্ঞা এবং গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি সংক্রান্ত প্রস্তাবে ভোট দানে তারা বিরত থাকে। ভারত সরকারের এই ভূমিকার আমরা তীব্র নিন্দা করছি। ভারত সরকার যে মানবতা ও সভ্যতার সমস্ত রীতিনীতির বিরুদ্ধে গিয়ে গাজার গণহত্যায় মদত জোগাচ্ছে এই ঘটনায় তা আবার সুনিশ্চিত ভাবে প্রমাণিত হল।

আমরা ভারতের জনগণ গাজার মানুষের পাশে আছি। আমরা ভারত সরকারের কাছে দাবি জানাচ্ছি, ইজরায়েলে অস্ত্র ও বিস্ফোরক পাঠানো অবিলম্বে বন্ধ করতে হবে।