Breaking News

কৃষকদের দাবি মানতে সরকারকে বাধ্য করুন আহ্বান এস ইউ সি আই (সি)-র

এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ২৭ মে এক বিবৃতিতে বলেন,

ঐতিহাসিক কৃষক আন্দোলনে নেতৃত্বদানকারী সংযুক্ত কিসান মোর্চার ডাকে সাড়া দিয়ে ২৬ মে ‘কালা দিবস’ পালন করার জন্য দেশের জনসাধারণকে আমরা অভিনন্দন জানাই।

গত ছ’মাস ধরে দিল্লির বিভিন্ন সীমান্তে লক্ষ লক্ষ কৃষক সমস্ত বাধাবিপত্তি, হুমকি ও আক্রমণ উপেক্ষা করে যেভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছেন, আমাদের দেশের জনগণের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে তা অভূতপূর্ব। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের আনা তিনটি কৃষি-আইনের বিরুদ্ধে এই আন্দোলন চলছে।

এমনিতেই দেশে ইতিমধ্যেই বিপুল সংখ্যক মানুষ ভূমিহীন ও কর্মহীন। তার উপর লক্ষ লক্ষ ছোট চাষি ও কৃষিশ্রমিককে উচ্ছেদ করে মুনাফালোভী বহুজাতিকদের হাতে কৃষিজমি ও কৃষি উৎপাদন কুক্ষিগত করার লক্ষ্যে এই আইনগুলি তৈরি করা হয়েছে। গত ছ’মাসে কয়েকশত কৃষক এই আন্দোলনে শহিদের মৃত্যু বরণ করেছেন। তাঁদের আত্মত্যাগ, সাহস, অপ্রতিরোধ্য সংগ্রামী তেজ, দৃঢ়সংকল্প আমাদের দেশের শোষিত নিপীড়িত মানুষের কাছে প্রেরণাস্বরূপ। এই আন্দোলন শুধু কৃষকদের নয়, দেশের সর্বস্তরের মানুষের স্বার্থের প্রতিনিধিত্ব করছে।

শুরু থেকেই আমাদের দল সর্বশক্তি নিয়ে এই আন্দোলনে সামিল রয়েছে। শেষ পর্যন্ত আমরা এই সংগ্রাম চালিয়ে যাব। কৃষকদের ন্যায্য দাবিগুলি মেনে নিতে ফ্যাসিস্ট বিজেপি সরকারকে বাধ্য করতে শ্রমিক-চাষি-ছাত্র-যুব-মহিলা সহ সমস্ত স্তরের জনগণকে যুক্ত করে দেশজোড়া আন্দোলন গড়ে তুলতে বামপন্থী ও গণতান্ত্রিক রাজনৈতিক দল ও শক্তিগুলির সক্রিয় অংশগ্রহণই হল বর্তমান সময়ের দাবি।

গণদাবী ৭৩ বর্ষ ৩৪ সংখ্যা