Breaking News

কলকাতা টিভিতে আয়কর হানা উদ্দেশ্য ও কারণ প্রকাশের দাবি তুলল এস ইউ সি আই (সি)

‘কলকাতা টিভি’ চ্যানেলের দপ্তরগুলিতে আয়কর দপ্তরের তল্লাশির পরিপ্রেক্ষিতে এসইউসিআই(সি)-র পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্য ২২ আগস্ট এক প্রেস বিবৃতিতে বলেন,

‘কলকাতা টিভি’ চ্যানেলের দপ্তরগুলিতে আয়কর দপ্তরের গত ১৬ আগস্টের তল্লাশি বিষয়ে সংবাদমাধ্যমেরও নীরবতা থেকে বোঝা যায়, কেন্দ্রীয় সরকারি নির্দেশেই এই তল্লাশি শুধু নয়, সংবাদ প্রকাশেও সরকারি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সংবাদ চ্যানেলটির বিরুদ্ধে অভিযোগগুলো কী এবং তল্লাশির আশু ফলাফল কী, তা জনগণের জানার অধিকার আছে। এসব কোনও প্রশ্নের কোনও জবাব বা ইঙ্গিত আয়কর দপ্তর এখনও প্রকাশ না করায় এই সন্দেহ স্বাভাবিক যে, এই বিশেষ চ্যানেলটি যেহেতু বিজেপির জনবিরোধী ও দুর্নীতিগ্রস্ত রাজনীতির বিরুদ্ধে প্রচার করে, বিশেষত প্রধানমন্ত্রীর সম্পর্কেও এরা যেহেতু কিছু সঙ্গত প্রশ্ন তুলেছে, তাই একে কেন্দ্রীয় সরকারের রাজনৈতিক প্রতিহিংসার বলি করা হচ্ছে। এর আগেও জাতীয় স্তরের টিভি চ্যানেল ‘এন ডি টিভি’-র উপরেও উদ্দেশ্যপ্রণোদিত ভাবে হানা হয়। আমরা চাই রাজ্য অথবা কেন্দ্র– যে কোনও সরকার, কোনও সংস্থা বা ব্যক্তির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকলে তার নিরপেক্ষ তদন্ত হোক, কিন্তু সমাজের সর্বস্তরে যেভাবে বিশেষত বিজেপি-আরএসএস-এর রাজনীতি ও আদর্শের সাথে ভিন্ন মত প্রকাশ করলে তার উপর রাষ্ট্রীয় দমন-পীড়ন চলছে, তা কোনও সচেতন নাগরিক মেনে নিতে পারেন না।

এই ঘটনা কেবল সংবাদমাধ্যমের স্বাধীনতার পরিপন্থী নয়, নাগরিক অধিকারেরও পরিপন্থী। আমরা দাবি করছি, অবিলম্বে কেন্দ্রীয় এজেন্সিগুলিকে কেন্দ্রের শাসক দলের সংকীর্ণ স্বার্থে ব্যবহার করা বন্ধ হোক এবং ওই সংবাদ চ্যানেলের উপর আয়কর দপ্তরের তল্লাশির সবিশেষ কারণগুলি জনগণের জ্ঞাতার্থে প্রকাশ করা হোক।