Breaking News

এআইকেকেএমএস-এর ডাকে দিল্লিতে সর্বভারতীয় কিসান মহাপঞ্চায়েত

এআইকেকেএমএস-এর আহ্বানে ২৩ সেপ্টেম্বর দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে অনুষ্ঠিত হল বিশাল সর্বভারতীয় কিসান মহাপঞ্চায়েত। পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, ওড়িশা, কর্ণাটক, কেরালা, পশ্চিমবঙ্গ সহ দেশের ২১টি রাজ্য থেকে হাজার হাজার কৃষক ও খেতমজুর এখানে সমবেত হন। উদ্বোধনী ভাষণ দেন সংগঠনের সাধারণ সম্পাদক শঙ্কর ঘোষ। এ ছাড়াও বক্তব্য রাখেন, সংগঠনের সর্বভারতীয় সভাপতি প্রখ্যাত কৃষক নেতা সত্যবান সহ সংযুক্ত কিসান মোর্চার নেতা বলবীর সিং রাজেওয়াল, যোগীন্দর সিং উগ্রাহান এবং প্রেম সিং গেহলাওয়াট। কৃষক নেতা অশোক ধাওয়ালের লিখিত বক্তব্য পাঠ করা হয়।

কিসান মহাপঞ্চায়েতে জয়করণ মান্ডৌথি প্রস্তাব পেশ করেন। চাষের খরচের দেড়গুণ হারে এমএসপি আইনসঙ্গত করা, বিদ্যুৎ বিল ২০২৩ ও স্মার্ট মিটার প্রকল্প বাতিল করা, সস্তায় কৃষি-উপকরণ সরবরাহ, জিএম বীজ নিষিদ্ধ করা, গ্রামীণ দরিদ্রদের সারা বছর কাজ ও পর্যাপ্ত মজুরি দেওয়া, দিল্লির সিংঘু ও টিকরি সীমান্তে কিসান শহিদ স্মৃতিস্তম্ভ নির্মাণ সহ নানা বিষয়ে প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। আসামের ব্রহ্মপুত্র উপত্যকায় প্রতি বছর বন্যার সমস্যা দূর করা সংক্রান্ত আরও একটি প্রস্তাব গৃহীত হয়। চারটি শ্রমকোড চালুর বিরুদ্ধে কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলির সংগ্রামের প্রতি সংহতি জানায় এই মহাপঞ্চায়েত।

সাধারণ সম্পাদক শঙ্কর ঘোষ, কৃষকদের দুঃখ-যন্ত্রণার জন্য একচেটিয়া পুঁজিপতি শ্রেণি ও কেন্দ্রের ফ্যাসিবাদী বিজেপি সরকারের কৃষক-বিরোধী নীতিগুলিকে দায়ী করে এর বিরুদ্ধে শক্তিশালী কৃষক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। সভাপতি সত্যবান বিজেপি সরকারের কৃষক-জীবন বিপন্নকারী পদক্ষেপগুলি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সংযুক্ত কিসান মোর্চার নেতৃত্বে যুক্ত আন্দোলন গড়ে তোলার প্রয়োজনীয়তার উপর তিনি জোর দেন। এই মহাপঞ্চায়েতে সভাপতিত্ব করেন কৃষক নেতা রঘুনাথ দাস। দিল্লির কৃষক আন্দোলনের শহিদদের স্বপ্ন পূরণে কৃষক-খেতমজুরদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

About suphal