১৪৬তম শরৎচন্দ্র জন্মজয়ন্তী পালিত রাজ্য জুড়ে

মহান মানবতাবাদী সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৪৬ তম জন্মদিবস উপলক্ষে ১৭ সেপ্টেম্বর রাজ্য জুড়ে নানা অনুষ্ঠানের উদ্যোগ নেয় নানা গণসংগঠন ও সাংস্কৃতিক সংস্থা। শরৎচন্দ্রের প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের কর্মসূচি পালিত হয়। এআইডিএসও, এআইডিওয়াইও, এআইএমএসএস, কমসোমল এবং পথিকৃৎ-এর পক্ষ থেকে আয়োজিত অনলাইন আলোচনা সভায় ‘অভাগীর স্বর্গ’ ও ‘মহেশ’ গল্প দুটি রচনার শতবর্ষ পরেও আজও কেন এত প্রাসঙ্গিক, এই বিষয়ে আলেচনা করেন এস ইউ সি আই (সি) দলের কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড স্বপন ঘোষাল।

সভাপতিত্ব করেন এ আই এম এস এস-এর রাজ্য সম্পাদক কমরেড কল্পনা দত্ত। সঙ্গীত পরিবেশিত হয়। দক্ষিণ কলকাতায় ২২টি সামাজিক সাংস্কৃতিক সংস্থার পক্ষ যৌথভাবে শরৎচন্দ্রের প্রতিকৃতি নিয়ে পদযাত্রার আয়োজন করা হয়। শরৎ চ্যাটার্জী পার্ক (ট্রায়াঙ্গুলার পার্ক)-এ আবক্ষ মূর্তিতে অন্যান্যদের সাথে মাল্যদান করেন উত্তরণের সন্ধানে সংস্থার প্রধান উপদেষ্টা চণ্ডীদাস ভট্টাচার্য এবং সংস্থার সভাপতি বিশিষ্ট সমাজসেবী সত্যবান কর। শরৎচন্দ্রের স্মৃতি বিজড়িত হাওড়া জেলার দেউলটিতে শরৎচন্দ্র জন্মবার্ষিকী উদযাপন কমিটির পক্ষ থেকে দেউলটি স্টেশনে শরৎচন্দ্রের আবক্ষ মূর্তিতে মাল্যদান করা হয়।

পানিত্রাসে এই মহান সাহিত্যিকের বাসভবনে আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন কমিটির সভাপতি আশিস বন্দোপাধ্যায়। সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় বক্তব্য রাখেন কমিটির সহসভাপতি ডাঃ বিশ্বনাথ পড়িয়া। সঞ্চালনা করেন সম্পাদক অমলেন্দু পাঁজা।

গণদাবী ৭৪ বর্ষ ৯ সংখ্যা