Breaking News

স্কিম ওয়ার্কারদের বিক্ষোভ ও ধর্না

তমলুক

জেলায় জেলায় পৌর স্বাস্থ্যকর্মী, আশা কর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী ও মিড ডে মিল কর্মী সহ সমস্ত স্কিম ওয়ার্কারদের স্থায়ী কর্মীর স্বীকৃতি ও মর্যাদা, ন্যূনতম বেতন ২১ হাজার টাকা, প্রভিডেন্ট ফান্ড পেনশন ইএসআই সহ সমস্ত সামাজিক সুরক্ষা ও অন্যান্য দাবিতে স্কিম ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়ার ডাকে জেলাশাসক, জেলা স্বাস্থ্য আধিকারিক এবং জেলার প্রকল্প আধিকারিকের কাছে বিক্ষোভ ও ডেপুটেশন কর্মসূচি পালিত হয়।

পশ্চিম বর্ধমান : জেলার বিভিন্ন স্কিমের কর্মীরা ৮ অক্টোবর জেলা সদর আসানসোলে কোর্ট কম্পাউন্ড চত্বরে জমায়েত হয়ে মিছিল করে জেলা গ্রন্থাগারের সামনে ধর্না অবস্থানে বসে। তিনটি প্রতিনিধিদল জেলাশাসক, জেলা স্বাস্থ্য আধিকারিক এবং জেলা প্রকল্প আধিকারিকের সাথে দেখা করে তাদের বঞ্চনার কথা ও দাবিগুলি তুলে ধরেন। কর্মসূচিতে নেতৃত্ব দেন স্কিম ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়ার সর্বভারতীয় সম্পাদকমণ্ডলীর সদস্য সুচেতা কুণ্ডু।

তমলুক : ১-৭ অক্টোবর রেল-ব্যাঙ্ক-বিমা-কয়লাখনি বেসরকারিকরণের বিরুদ্ধে প্রতিবাদ সপ্তাহ পালন করা হয় এআইইউটিইউসি-র উদ্যোগে। তারই অঙ্গ হিসেবে ৩ অক্টোবর স্কিম ওয়ার্কার্স দিবসে তমলুকে ক্ষুদিরাম মূর্তির পাদদেশে বিক্ষোভ অবস্থান এবং এলাকায় মিছিল করেন এআইইউটিইউসি সদস্যরা। আশা, আইসিডিএস, মিড-ডে মিল সহ নানা প্রকল্পের কর্মচারীরা আজ এই বিক্ষোভে অংশ নেয়। তাঁদের দাবি প্রকল্পভুক্ত সমস্ত কর্মচারীদের সাম্মানিক বৃদ্ধি করা, বোনাস দেওয়া প্রভৃতি। কর্মসূচিতে নেতৃত্ব দেন আশাকর্মী কৃষ্ণা প্রধান, মিড-ডে মিল কর্মী রাখি বেরা, অঙ্গনওয়াড়ি কর্মী সুতপা দোলুই।

উলুবেড়িয়া : আশা, অঙ্গনওয়াড়ি, মিড-ডে মিল ও পৌর স্বাস্থ্যকর্মীদের সরকারি কর্মীর স্বীকৃতি দেওয়ার দাবিতে ৩ অক্টোবর উলুবেড়িয়া শহরে বিক্ষোভ মিছিল হয়। উলুবেড়িয়া স্টেশনে স্কিম ওয়ার্কার্স ফেডারেশনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সমস্ত স্কিম ওয়ার্কারদের সরকারি কর্মীর স্বীকৃতি, মাসিক ২১ হাজার টাকা বেতন, ছুটি, পেনশন ও চিকিৎসা ভাতা, মিড-ডে মিল কর্মীদের বছরে ১০ মাসের পরিবর্তে ১২ মাসের বেতন প্রভৃতি দাবিতে সোচ্চার হন তারা। বিক্ষোভ সভায় বক্তব্য রাখেন এআইইউটিইউসি-র হাওড়া গ্রামীণ জেলা সংগঠক নিখিল বেরা।

কোচবিহার : স্কিম ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়া কোচবিহার জেলার পক্ষ থেকে ৬ অক্টোবর অঙ্গনওয়াড়ি, আশা, মিড-ডে মিল ও পৌর স্বাস্থ্যকর্মীদের দশ দফা দাবিতে জেলাশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে ও রাজ্যের মুখ্যমন্ত্রীকে ডেপুটেশন দেওয়া হয়। দুই শতাধিক স্কিম ওয়ার্কার অংশগ্রহণ করেন।

গোয়ালপোখর : মিড ডে মিল কর্মীদের চার মাসের বকেয়া বেতন অবিলম্বে মেটানো, সরকারি কর্মীর স্বীকৃতি, ২১,০০০ টাকা বেতন, পি এফ, পেনশন, বোনাস, ১০ মাস নয় বছরে ১২ মাসের বেতন, মিড ডে মিল বেসরকারি সংস্থার হাতে তুলে না দেওয়া, মিড ডে মিল কর্মীদের বছরে ২ সেট পোশাক, অবসরকালীন ৩ লক্ষ টাকা ভাতা, সরকারি কর্মচারীদের মতো বছরে ২৪ দিন ছুটির দাবিতে উত্তর দিনাজপুরের গোয়ালপোখরে বিডিওর কাছে ডেপুটেশন দেন মিড ডে মিল কর্মীরা। আন্দোলনের চাপে কর্তৃপক্ষ বকেয়া বেতন মিটিয়ে দিতে বাধ্য হন। অন্যান্য দাবির যৌক্তিকতা স্বীকার করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানানোর প্রতিশ্রুতি দেন।

 

গোয়ালপোখর
হাওড়া

(ডিজিটাল গণদাবী-৭৩ বর্ষ ৯ সংখ্যা_১৭ অক্টোবর, ২০২০)