সাম্প্রদায়িক বিভাজনের হীন চেষ্টা গভীর উদ্বেগের

রামনবমীকে কেন্দ্র করে সাম্প্রতিক ঘটনাবলির পরিপ্রেক্ষিতে এস ইউ সি আই (কমিউনিস্ট) রাজ্য সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্য ৩ এপ্রিল এক বিবৃতিতে বলেন,

রামনবমীকে কেন্দ্র করে একের পর এক যে ঘটনা ঘটছে তা অত্যন্ত উদ্বেগজনক। হাওড়ার পরিস্থিতি একটু স্বাভাবিক হওয়ার পর রিষড়াতে সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করা হয়েছে। কেবল শিবপুর বা রিষড়া নয়, গোটা রাজ্যজুড়ে জেলায় জেলায় বিজেপি রামনবমীর নামে মিছিল করে উত্তেজনা সৃষ্টি করছে যার সবটা সংবাদমাধ্যমে আসছে না। রামনবমীর জন্য নির্দিষ্ট একটি দিন থাকা সত্ত্বেও এতদিন ধরে এমন মিছিল বিজেপির সুপরিকল্পিত সাম্প্রদায়িক বিভাজনের ষড়যন্ত্র ছাড়া আর কিছু নয়। জনসাধারণের দাবিকে ভিত্তি করে কোনও রাজনৈতিক কর্মসূচি গ্রহণ করতে গেলে পুলিশকে অত্যন্ত সক্রিয় ভূমিকা নিয়ে যে কোনও অজুহাতে অনুমতি না-মঞ্জুর করতে দেখা যায়। অথচ জেলায় জেলায় এমন কর্মসূচির পিছনে যেখানে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর ষড়যন্ত্র পরিষ্কার তখন পুলিশ প্রশাসন তা হতে দিচ্ছে, যা পুলিশি নজরদারি ও তৎপরতার অভাবকেই উদ্বেগজনক ভাবে প্রকট করছে। পুলিশের এই ভূমিকা স্বাভাবিক ভাবেই কিছু প্রশ্ন সৃষ্টি করছে। আমরা এর তীব্র প্রতিবাদ করছি এবং রাজ্য সরকারের কাছে অবিলম্বে কঠোর ভাবে এই মিছিলগুলি বন্ধ করার দাবি করছি।

৩১ মার্চেই রাজ্য সম্পাদক দাবি করেছিলেন, মুখ্যমন্ত্রীর শুধু পুলিশের সমালোচনা করলেই চলবে না, তাঁকে কঠোর ব্যবস্থা নিতে হবে। রাজনৈতিক রঙ না দেখে সকল দুষ্কৃতীকে গ্রেফতার করতে হবে। একই সাথে তিনি দাবি করেছিলেন, যাদের প্ররোচনা ও গাফিলতিতে এমন ঘটনা ঘটতে পারল তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। একই দাবিতে দলের হাওড়া টাউন জেলা কমিটি জেলাশাসককে ৩১ মার্চ ডেপুটেশন দেয়।