শ্রমিক বিপ্লবের নেতা কমরেড শিবদাস ঘোষের নাম ভারতের ঘরে ঘরে পৌঁছে দিন

প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ

দল প্রতিষ্ঠার পর থেকে জাতীয় বা আন্তর্জাতিক ক্ষেত্রে এমন একটাও গুরুত্বপূর্ণ বিষয় নেই যে ক্ষেত্রে কমরেড শিবদাস ঘোষের চিন্তার ভিত্তিতে এস ইউ সি আই (কমিউনিস্ট) দল তার যথার্থ ভূমিকা পালন করেনি। ২৪ এপ্রিল হাওড়ার শরৎ সদনে দলের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর সভায় কথাগুলি বললেন সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ।

তিনি বলেন, আজ এস ইউ সি আই (কমিউনিস্ট) সারা দেশের নিরিখে দ্বিতীয় বৃহত্তম এবং কর্ণাটক-ওড়িশার মতো রাজ্যে বৃহত্তম বামপন্থী দল হিসাবে উঠে এসেছে। এর জন্য যে কঠোর সংগ্রাম দলকে করতে হয়েছে তা বিশ্বের ইতিহাসে আর কোনও দলকে করতে হয়েছে কিনা সন্দেহ। আজ গণআন্দোলনের সামনে এই দলটাই একমাত্র ভরসার জায়গা হয়ে দাঁড়িয়েছে। গণআন্দোলনের নেতৃত্বের প্রশ্নটা যে অত্যন্ত গুরুত্বপূর্ণ তা শুধু তত্ত্বগত ভাবে নয়, হাতেকলমে একের পর এক আন্দোলনের মধ্য দিয়ে তা প্রতিষ্ঠা করেছে এস ইউ সি আই (সি)।

১৯৫০-এর দশক, ‘৬০-এর দশকে পশ্চিমবাংলা একের পর এক আন্দোলনে ফেটে পড়লেও তা বারবার থমকে দাঁড়িয়েছে সে সময়কার বৃহৎ বামপন্থী দল সিপিআই, পরবর্তীকালে সিপিএমের মতো দলগুলির আপসকামী ভূমিকার জন্য। তখন মহান মাক্সর্বাদী চিন্তানায়ক কমরেড শিবদাস ঘোষের আদর্শে গড়ে ওঠা সঠিক বিপ্লবী দল এস ইউ সি আই (সি)-র আজকের মতো শক্তি থাকলে সেই বিরাট গণআন্দোলন বিপ্লবী আন্দোলনের পথে যেতে পারত। তিনি আহ্বান জানান, ভারতবর্ষের বিপ্লবী আন্দোলনের নেতা হিসাবে কমরেড শিবদাস ঘোষের নামটি আপনারা দেশের ঘরে ঘরে পৌঁছে দিন। কমরেড প্রভাস ঘোষ বলেন, বর্তমান পরিস্থিতির মোকাবিলায় বুর্জোয়া অপসংস্কৃতি, স্বার্থপরতা, ব্যক্তিসম্পত্তির মোহ, নামের মোহ থেকে মুক্ত হয়ে কমরেড শিবদাস ঘোষের যথার্থ ছাত্র হয়ে ওঠার জন্য বিরামহীন সংগ্রাম শুরু করুন।

সভায় মূলত কলকাতার আশেপাশের জেলার সীমিত সংখ্যক কর্মী-সমর্থক অংশ নিতে পারলেও হলে ছিল উপচে পড়া ভিড়। রাজ্যের সর্বত্র অনলাইনে কমরেড প্রভাস ঘোষের বক্তব্য শোনেন আরও হাজার হাজার মানুষ। সভার সভাপতি, পলিটবুরো সদস্য ও রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য শুরুতেই বলেন, প্রতি বছরই ২৪ এপ্রিলের এই সমাবেশ আমরা বড় মাঠে করি। কিন্তু এ বছর ৫ আগস্ট মহান নেতা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ পূর্তি উপলক্ষে সর্বভারতীয় এক ঐতিহাসিক সমাবেশ আমরা কলকাতায় করতে চলেছি। এই কারণে এবারের ২৪ এপ্রিল সমাবেশ আমরা এই হলে করছি। দেশের অন্য রাজ্যগুলিতে এবং পশ্চিমবঙ্গের নানা জেলায় এই দিনটি নানা ভাবে উদযাপিত হচ্ছে। বহু রাজ্যে সভা হচ্ছে। পলিটবুরো সদস্য কমরেড অমিতাভ চ্যাটার্জী সভাপতির নাম প্রস্তাব করতে গিয়ে বলেন, আমরা অধীর আগ্রহে অপেক্ষা করে আছি কমরেড শিবদাস ঘোষ জন্মশতবর্ষের সমাপনী সমাবেশের জন্য। সভায় উপস্থিত ছিলেন পলিটবুরো সদস্য কমরেড সৌমেন বসু, কমরেড গোপাল কুণ্ডু ও কমরেড স্বপন ঘোষ সহ কেন্দ্রীয় ও রাজ্য নেতৃবৃন্দ।

সভার শুরুতে ২৪ এপ্রিলের গান ও কমরেড শিবদাস ঘোষ স্মরণে সঙ্গীত পরিবেশন করা হয়। কমসোমল বাহিনীর কিশোর-কিশোরীরা কমরেড শিবদাস ঘোষের প্রতিকৃতিতে গার্ড অফ অনার প্রদর্শন করে। আন্তর্জাতিক সঙ্গীতের মধ্য দিয়ে সভা শেষ হয়।