রাজ্য জুড়ে এনআরসি বিরোধী নাগরিক কনভেনশন

পশ্চিম মেদিনীপুরে এনআরসি বিরোধী কনভেনশন, বিদ্যাসাগর হল, মেদিনীপুর। ১৫ ফেব্রুয়ারি

 

বালুরঘাটে নাগরিক কনভেনশন

১৬ ফেব্রুয়ারি এনআরসি-সিএএ-এনপিআরের বিরুদ্ধে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট শহরে বিশিষ্ট মানুষদের উপস্থিতিতে জেলা নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হয়। এখানে শহরের বিশিষ্ট আইনজীবী, অধ্যাপক, শিক্ষক ও শুভবুদ্ধিসম্পন্ন মানুষ বক্তব্য রাখেন এবং এই আইনগুলির বিপদ বিস্তারিত আলোচনা করেন। সারা বাংলা এনআরসি বিরোধী কমিটির বকুল খন্দকার ছোট ছোট আঞ্চলিক কমিটি গড়ে এই আন্দোলনকে তৃণমূল স্তর পর্যন্ত পৌঁছে দেওয়ার আহ্বান জানান। প্রণবেশ চৌধুরীকে সভাপতি ও নন্দা সাহাকে সম্পাদক করে কমিটি তৈরি হয়।

ইটাহারে এনআরসি বিরোধী সমাবেশ

২০ ফেব্রুয়ারি এনআরসি বিরোধী বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় উত্তর দিনাজপুরের ইটাহার ব্লকের গোড়াহাটে। বক্তব্য রাখেন সনাতন দত্ত, তপন দাস, বিপ্লব কর্মকার, সুব্রত বিশ্বাস, জাহাঙ্গির আলম, আবুল কাশিম প্রমুখ।

এনআরসির বিরুদ্ধে বাঁকুড়ায় আইনজীবীদের সভা

১৫ ফেব্রুয়ারি বাঁকুড়া শহরের ডিওসি হলে লিগ্যাল সার্ভিস সেন্টারের উদ্যোগে সিএএ,এনপিআর, এনআরসির বিরুদ্ধে একটি সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন বাঁকুড়া কোর্টের প্রবীণ আইনজীবী লক্ষ্মীকান্ত বিশ্বাস। বাঁকুড়া কোর্টের তরুণ আইনজীবী অভিষেক বিশ্বাস, শৌভিক বিশ্বাস এবং আন্দোলনের বিশিষ্ট নেতা রূপম চৌধুরি বক্তব্য রাখেন। প্রধান অতিথি ছিলেন সেন্টারের রাজ্য সম্পাদক কলকাতা হাইকোর্টের প্রবীণ আইনজীবী ভবেশ গাঙ্গুলী।

সিউড়িতে নাগরিক কনভেনশন

২২ ফেব্রুয়ারি সিউড়ি রামকৃষ্ণ সভাগৃহে এনআরসি বিরোধী নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হল। মূল প্রস্তাব উত্থাপন করেন শিক্ষক কার্তিক হাজরা। সিউড়ি কোর্টের সিনিয়র আ্যডভোকেট, অধ্যাপক, শিক্ষক, গবেষক, শিল্পী, কবি, ব্যবসায়ী এবং ছাত্র-যুব-মহিলা সহ প্রায় দুইশত মানুষ বিভিন্ন ওয়ার্ড থেকে কনভেনশনে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন। সভাপতিত্ব করেন বিশিষ্ট সমাজকর্মী বংশীধর দাস। বক্তারা পাড়ায় পাড়ায় এনআরসি বিরোধী কমিটি গঠন করে দীর্ঘস্থায়ী আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। খ্যাতনামা আইনজীবী মহম্মদ মনির হোসেনকে সভাপতি, স্বপন রুজ ও নিতাই অঙ্কুরকে যুগ্মসম্পাদক এবং যূথিকা ধীবরকে কোষাধ্যক্ষ করে ২৫ জনের কমিটি গঠিত হয়।

দুর্গাপুরে এনআরসি বিরোধী কনভেনশন

দুর্গাপুরে সিএএ, এনপিআর, এনআরসি বাতিলের দাবিতে ৯ ফেব্রুয়ারি বিশিষ্ট নাগরিকবৃন্দের উপস্থিতিতে এক মহতি নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হয়। অ্যাডভোকেট সিরাজুল ইসলামকে সভাপতি ও সুমনা গোস্বামী ও মেহেদী হাসানকে যুগ্ম সম্পাদক করে ছেষট্টি জনের কমিটি গঠন করা হয়।

(গণদাবী : ৭২ বর্ষ ২৮ সংখ্যা)