মুখ্যমন্ত্রী সহ নানা দপ্তরে যুবশ্রী এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক কর্মপ্রার্থীদের দাবিপত্র পেশ

প্রতিকী ছবি

পশ্চিমবঙ্গ এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের অন্তর্ভুক্ত প্রায় ৩৪ লক্ষ বেকারের জন্য রাজ্য সরকার ২০১৩ সালে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে যুবশ্রী প্রকল্প উদ্বোধন করে মাসিক ১৫০০ টাকা উৎসাহ ভাতা সহ স্থায়ী কর্মসংস্থানের ঘোষণা করেন। কিন্তু প্রায় সাত বছর অতিক্রান্ত হয়ে গেলেও এখনও এই প্রকল্প থেকে প্রায় কারওরই কর্মসংস্থান হয়নি।

বর্তমানে লকডাউনের কারণে এই বেকার যুবকেরা চরম বিপদগ্র্রস্ত হয়ে পড়েছেন। এমনিতেই দীর্ঘ বেকারত্বের জ্বালা, তার ওপর লকডাউনে অনেককেই অর্ধাহার-অনাহারে দিন কাটাতে হচ্ছে। এই অবস্থায় তারা যুবশ্রী ভাতাও পাচ্ছেন না।

এমতাবস্থায় পশ্চিমবঙ্গ যুবশ্রী এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক কর্মপ্রার্থী সমিতির পক্ষ থেকে ৯ এপ্রিল মুখ্যমন্ত্রী সহ শ্রমদপ্তর, স্বাস্থ্য দপ্তর, অর্থ দপ্তর, খাদ্য দপ্তর, সমস্ত প্রকার প্রশাসনিক ও সুরক্ষা দপ্তর, এছাড়া সমস্ত জেলা ম্যাজিস্টে্রট এবং পুলিশ সুপারের কাছে ই-মেইল মারফত নিম্নলিখিত দাবি জানানো হয়েছে।

দাবিগুলি হল – ১) যুবশ্রীদের অবিলম্বে এখনও পর্যন্ত বকেয়া সমস্ত ভাতা প্রদানের ব্যবস্থা করা হোক, ২) সমস্ত যুবশ্রীদের বর্তমান পরিস্থিতি অনুযায়ী উৎসাহ ভাতা ৫০০০ টাকা করা হোক, ৩) বর্তমানে যুবশ্রীদের দুরবস্থার দিকে তাকিয়ে ছয় মাস অন্তর Annexure III প্রথাটি বাতিল করা হোক, ৪) করোনা ভাইরাস মোকাবিলার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে যে ভলান্টিয়ার নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে সেখানে যুবশ্রীদের অগ্রাধিকার দেওয়া হোক, ৫) সর্বোপরি মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী যুবশ্রীদের স্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা অবিলম্বে করা হোক।