মদের প্রসারে সরকারি প্রচেষ্টার তীব্র প্রতিবাদ এস ইউ সি আই (সি)

ফাইল চিত্র

রাজ্যের তৃণমূল সরকারের আবগারি দফতর মদের আরও প্রসার ঘটাতে ৩০০ মিলিলিটারের বোতলে মদ বিক্রির ভাবনার বিরোধিতা করে এস ইউ সি আই (সি) রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য ২ সেপ্টেম্বর এক বিবৃতিতে বলেন, ‘‘রাজ্য সরকারের আবগারি দফতর ৩০০ মিলিলিটারের বোতলে দেশি মদের জোগানের যে ব্যবস্থা করতে চলেছে তার আসল উদ্দেশ্য মদের বিক্রি বাড়ানো ছাড়া আর কিছু নয়। আমরা অতীতে বারবার মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে রাজস্ব বৃদ্ধির জন্য মদের প্রসার বাড়ানোর তীব্র প্রতিবাদ করেছি।

সরকার গতকাল পুজোর ইউনেস্কো স্বীকৃতির অজুহাতে মিছিল করে ১ সেপ্টেম্বর থেকেই পুজো শুরু করে দিয়েছে। ৩০০ এমএল-এর বোতল চালুর এই সিদ্ধান্তের ফলে দীর্ঘায়িত উৎসবের মাসে আরও বেশি মদ বিক্রি হবে, গার্হস্থ্য হিংসা ও অশান্তি আরও বাড়বে, মহিলাদের উপর অত্যাচারের ঘটনাও বাড়বে। আমরা সরকারের এই সিদ্ধান্ত বাতিল করার দাবি করছি।

এমএসএস-এর প্রতিবাদঃ অল ইন্ডিয়া মহিলা সাংস্কৃতিক সংগঠনের পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদিকা কল্পনা দত্ত ৫ সেপ্টেম্বর এক বিবৃতিতে জানান, মদের ছোট বোতল চালু করা আসলে রাজকোষ ভরানোর নামে মানুষকে আরও বেশি করে মদ খাওয়ানোর ষড়যন্ত্র। ফলে একদিকে যেমন মদে আসক্ত ব্যক্তি পরিবারের মুখের গ্রাস কেড়ে নিয়ে মদ কিনবে, তেমনই বাড়বে পারিবারিক অশান্তি, নারী নির্যাতন। মদ্যপ লম্পটদের হাতে শ্লীলতাহানি, ধর্ষণ, গণধর্ষণের ঘটনাও পাল্লা দিয়ে বাড়বে।