বেলদায় জনস্বাস্থ্য বিষয়ক সেমিনার

হাসপাতাল ও জনস্বাস্থ্য রক্ষা সংগঠন বেলদা শাখার উদ্যোগে শ্যাম গেস্ট হাউসে একটি সেমিনার অনুষ্ঠিত হয় ২৪ ডিসেম্বর। জনস্বাস্থ্য আন্দোলনের সর্বভারতীয় নেতা মেডিকেল সার্ভিস সেন্টারের সর্বভারতীয় সহ সভাপতি ডাঃ বিশ্বনাথ পড়িয়া, পিএমপিএআই-র রাজ্য সভাপতি তথা জনস্বাস্থ্য আন্দোলনের বিশিষ্ট নেতৃত্ব ডাঃ প্রাণতোষ মাইতি, চিকিৎসক যোগেন্দ্র নাথ বেরা, প্রদীপ দাস, জনস্বাস্থ্য আন্দোলনের জেলা নেতৃত্ব মানস কর ও দিলীপ মণ্ডল প্রমুখ বক্তব্য রাখেন।

অংশগ্রহণকারী প্রতিনিধি ও নেতৃবৃন্দ বলেন, সরকারগুলির স্বাস্থ্যনীতি দরিদ্র মধ্যবিত্ত মানুষদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। স্বাস্থ্যব্যবস্থার সার্বিক বেসরকারিকরণ করা হচ্ছে। স্বাস্থ্যব্যবস্থাকে কার্যত কর্পোরেট মালিকদের লুটের অবাধ মৃগয়াক্ষেত্রে পরিণত করা হচ্ছে। সুপার স্পেশালিটির নামে সরকারি টাকায় ঝাঁ চকচকে বিল্ডিং হলেও প্রথাগত হাসপাতাল সহ এই সকল হাসপাতালে চিকিৎসা কার্যত মুখ থুবড়ে পড়ছে। ওষুধ ছাঁটাই করা হচ্ছে। ডাক্তার নিয়োগ হচ্ছে না। প্যাথলজিক্যাল টেস্ট প্রাইভেট ল্যাবরেটরিতে করতে হচ্ছে। ওষুধও বাইরে কিনতে হচ্ছে। হাসপাতালগুলোর ভূমিকা বাস্তবে বেসরকারি সংস্থার এজেন্টের মতো। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের চিকিৎসার অধিকার রক্ষার লড়াই তীব্রতর করতে হবে। কোনও টালবাহানা না করে অবিলম্বে বেলদা সুপার স্পেশালিটি হাসপাতাল চালু করে চিকিৎসার সমস্ত সুযোগ সাধারণ মানুষের আয়ত্তে রাখতে হবে।

বেলদা জোনের বিভিন্ন এলাকার গ্রামীণ চিকিৎসক, জনস্বাস্থ্য রক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত চিকিৎসক, শিক্ষক, অধ্যাপক সহ সমাজের বিভিন্ন অংশের মানুষ উপস্থিত ছিলেন। ছিলেন অতিমারি কোভিড কালে বেলদায় অসাধারণ ভূমিকা গ্রহণকারী করোনা হেল্প ডেস্ক-এর স্বেচ্ছাসেবকরা।