Breaking News

বিশ্বসাম্যবাদী আন্দোলনের মহান নেতা কমরেড শিবদাস ঘোষ জন্মশতবর্ষে বাসদ (মার্কসবাদী)-র সভা

 

বিশ্বসাম্যবাদী আন্দোলনের মহান নেতা কমরেড শিবদাস ঘোষের জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-র উদ্যোগে ১১ মে ঢাকায় বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন দলের কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সমন্বয়ক কমরেড মাসুদ রানা। বক্তব্য রাখেন নির্বাহী ফোরামের সদস্য কমরেড জয়দীপ ভট্টাচার্য ও কমরেড শফিউদ্দিন কবির আবিদ।

সভায় বক্তারা বলেন, মার্কসবাদ-লেনিনবাদ-কমরেড শিবদাস ঘোষ চিন্তাধারা এ যুগে মানবমুক্তির হাতিয়ার। যুগ যুগ ধরে মানুষ শোষিত বঞ্চিত হয়ে আসছে। এই শোষণ বঞ্চনার বিরুদ্ধে মুক্তির লড়াইও চলেছে। কিন্তু বারবার এক শোষণমূলক ব্যবস্থার বদলে আর এক শোষণমূলক ব্যবস্থাই প্রতিষ্ঠিত হয়েছে। মহান কার্ল মার্কস প্রথম শোষণের প্রকৃত কারণ উদঘাটন করে দেখান এবং সত্যিকারের মুক্তির পথ নির্দেশ করেন। মার্কস-এঙ্গেলস-লেনিন-স্ট্যালিন-মাও সে তুং-এর মতো মহান শিক্ষকেরা মার্কসবাদের জ্ঞানভাণ্ডারে অমূল্য সংযোজন করেছেন।

সোভিয়েত সংশোধনবাদ ধীরে ধীরে সোভিয়েত ইউনিয়নে সমাজতন্তে্রর বিপর্যয় ডেকে আনে। আধুনিক সংশোধনবাদের বিরুদ্ধে লড়াই করে ভারতবর্ষে শ্রমিক শ্রেণির মুক্তির জন্য প্রকৃত কমিউনিস্ট পার্টি গড়ে তোলার সংগ্রাম শুরু করেন কমরেড শিবদাস ঘোষ। আধুনিক সংশোধনবাদের বিরুদ্ধে লড়াই করে প্রকৃত কমিউনিস্ট পার্টি গড়ে তোলা ও রক্ষার সংগ্রামে তাঁর পথনির্দেশ এক অমূল্য সংযোজন। তিনি লেনিনীয় পার্টি মডেলকে আরও উন্নত করেন এবং এর ভিত্তিতে ভারতবর্ষের মাটিতে একমাত্র বিপ্লবী দল এসইউসিআই (কমিউনিস্ট) প্রতিষ্ঠা করেন। তিনিই দেখান, এ যুগে কমিউনিস্ট আন্দোলনের অগ্রগতির পথে অন্যতম অন্তরায় নিকৃষ্ট ব্যক্তিবাদ। যারা কমিউনিস্ট পার্টি গড়ে তুলতে চায় অর্থাৎ শ্রমিক শ্রেণির মুক্তি আন্দোলনে নেতৃত্ব দিতে চায় তাদের এই ব্যক্তিবাদের বিরুদ্ধে লড়াই করে প্রকৃত কমিউনিস্ট চরিত্র গড়ে তুলতে হবে। কমরেড শিবদাস ঘোষ দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর পরিস্থিতিতে ফ্যাসিবাদের নতুন রূপ ও বৈশিষ্ট্য তুলে ধরা সহ মার্কসবাদী জ্ঞানভাণ্ডারের বিভিন্ন দিকে অমূল্য সংযোজন করেছেন। বক্তারা আরও বলেন, মার্কসবাদ-লেনিনবাদকে ভারতের মাটিতে বিশেষীকৃত করার সংগ্রামের প্রক্রিয়ায় কমরেড শিবদাস ঘোষ মার্কসবাদের জ্ঞানভাণ্ডারে যে সংযোজন করেছেন তা শুধু ভারতেই নয়, আজকের সময়ে সর্বত্র প্রযোজ্য। কমরেড শিবদাস ঘোষের শিক্ষার ভিত্তিতেই বাংলাদেশে শ্রমিক শ্রেণির একটি প্রকৃত বিপ্লবী দল গড়ে তোলার সংগ্রাম এ দেশে শুরু করেন কমরেড মুবিনুল হায়দার চৌধুরী। তিনি আজ প্রয়াত। কিন্তু তাঁর দেখানো পথে আমরা আজও সেই সংগ্রাম জারি রেখেছি।

সভায় বক্তারা শিবদাস ঘোষের শিক্ষায় সকল প্রকার ব্যক্তিবাদ-সংকীর্ণতার বিরুদ্ধে লড়াই করে আগামী দিনে দলকে বিকশিত করার ও বামপন্থী আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। ‘আন্তর্জাতিক’ পরিবেশনের মধ্য দিয়ে সভা শেষ হয়।