বাবার শিক্ষার সাথে বিজেপির আদর্শ মেলে না : নেতাজি কন্যা অনিতা

‘আমার বাবা সব ধর্মের মানুষ, সব ভারতীয়কে সঙ্গে নিয়ে দেশপ্রেমের আদর্শকে মেলে ধরেছিলেন। বিজেপির মধ্যে ধর্মীয় সহিষ্ণুতার আদর্শের ঘাটতি আমার বাবার আদর্শের সঙ্গে মেলে না।’ ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবর্ষের সূচনা উপলক্ষে জার্মানি থেকে হোয়াটসঅ্যাপ কলে দেওয়া এক সাক্ষাৎকারে বললেন, তাঁর কন্যা অনিতা বসু পাফ। (আনন্দবাজার পত্রিকা ২৪ জানুয়ারি ২০২১)

আগের দিন ‘টাইমস অফ ইন্ডিয়া’ পত্রিকাকে দেওয়া এক ই-মেল সাক্ষাৎকারে তিনি বলেন, বাংলার আসন্ন ভোটের দিকে তাকিয়ে রাজনৈতিক দলগুলির মধ্যে যে টক্কর দেখা গেল তা অত্যন্ত নিন্দনীয়। ২৩ জানুয়ারি কী নামে চিহ্নিত হবে, এ নিয়েও যে প্রতিযোগিতা চলেছে তাকেও অর্থহীন বলেন তিনি। তিনি আক্ষেপ করে বলেন, এই মহান বিপ্লবীর জীবনের সম্পূর্ণ ইতিহাস বাদ দিয়ে তাঁর অন্তর্ধান নিয়েই অতিরিক্ত চর্চা হয় ভারতে– যা নেতাজিকে সঠিকভাবে চিনতে বর্তমান প্রজন্মকে সাহায্য করে না।

তিনি বলেন, এতদিন বাদে নেতাজির মতো মানুষকে ভারতরত্ন দেওয়া অর্থহীন। আজও যে ভারত সরকার আজাদ হিন্দ বাহিনীর সৈনিকদের স্বাধীনতা সংগ্রামী হিসাবে স্বীকৃতি দেয়নি তা অত্যন্ত লজ্জার এবং বেদনার বলে তিনি উল্লেখ করেছেন। তাঁর আরও অভিমত, কেন্দ্রীয় সরকার যে ‘ডিক্ল্যাসিফায়েড’ ফাইলের নামে কিছু নথি প্রকাশ করেছে, তাতে অজানা কিছুই নেই। থাকবার কোনও আশাও তিনি করেননি। নেতাজির মতো বিপ্লবীদের যথাযথ গুরুত্ব দিয়ে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নতুন করে লেখা উচিত বলে তিনি মনে করেন।