বন্যা পরিস্থিতি মোকাবিলায় অবিলম্বে ব্যবস্থা নিতে হবে — এসইউসিআই(সি)

পূর্ব মেদিনীপুরের পটাশপুরে বন্যাদুর্গতদের মধ্যে রান্না করা খাবার বিতরণ করছেন দলের কর্মীরা

এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর পশ্চিবঙ্গ রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য ১৭ সেপ্টেম্বর রাজ্যের মুখ্যমন্ত্রীকে নিম্নলিখিত চিঠিটি দেনঃ

নিম্নচাপের ফলে গত কয়েক দিনের টানা প্রবল বর্ষণে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বন্যার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। দক্ষিণ ২৪ পরগনার সাগর, নামখানা, পাথরপ্রতিমা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের পটাশপুর, পাঁশকুড়া, মাতঙ্গিনী ব্লক, নন্দীগ্রাম, নারায়ণগড়, ঘাটাল, হাওড়ার উলুবেড়িয়া, বাগনান, সাঁকরাইল এবং হুগলির উত্তরপাড়া, চুঁচুড়া, চন্দননগর ও আরামবাগ প্রভৃতি জায়গা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সামনে ষাঁড়াষাঁড়ির কটাল এবং এ সপ্তাহের শেষে আবার ভারি বৃষ্টির পূর্বাভাস আছে। এর ফলে কোথাও বাঁধ ভেঙেছে, নদীর জল ঢুকেছে, পুকুর-খাল ভেসেছে, ফলে মাটির বাড়ি ভেঙেছে, সবজি, পান, ধান ও মাছ চাষের প্রভূত ক্ষতি হয়েছে, রাস্তা ভেঙেছে এবং এই সমস্ত জেলা আরও ক্ষতির সম্ভাবনা নিয়ে দাঁড়িয়ে আছে।

আমাদের দাবি ১) অবিলম্বে চাষিদের উপযুক্ত ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে, ২) যাদের বাড়ি ভেঙেছে পুনর্নির্মাণের জন্য তাদের আর্থিক সাহায্য দিতে হবে, ৩) নদী বাঁধ যেখানে যেখানে ভেঙেছে তা অবিলম্বে শক্ত করে মেরামত করতে হবে।

ত্রাণে এস ইউ সি আই (কমিউনিস্ট)

বন্যাপীড়িত এলাকাগুলিতে দুর্গত মানুষের ত্রাণের জন্য দলের পক্ষ থেকে রাজ্য জুড়ে ত্রাণ সংগ্রহ চলছে এবং দুর্গতদের মধ্যে তা বিলি করা হচ্ছে। কিছু জায়গায় রান্না করা খাবারও বিলি করা চলছে। উল্লেখ্য, সরকার ত্রাণের ঘোষণা করলেও অধিকাংশ দুর্গত মানুষের কাছে তা পৌঁছচ্ছে না। ত্রাণের দাবিতে দলের পক্ষ থেকে সরকারি দপ্তরে বিক্ষোভ ও ডেপুটেশন চলছে।

গণদাবী ৭৪ বর্ষ ৯ সংখ্যা