নিরাপত্তা বাহিনীই জনগণের হত্যাকারীর ভূমিকায়


এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ ৬ ডিসেম্বর এক বিবৃতিতে বলেন,
নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামের কাছে বিশেষ সুরক্ষা বাহিনীর জওয়ানরা তিন দফায় গুলি করে যে ভাবে ১৪ জন গ্রামবাসীকে হত্যা এবং ১১ জনকে আহত করেছে এস ইউ সি আই (সি)-র কেন্দ্রীয় কমিটি তার তীব্র নিন্দা করছে। প্রথম ঘটনা ঘটে শনিবার সন্ধ্যায় যখন কয়লাখনি শ্রমিকরা একটি ভ্যানে চড়ে গান গাইতে গাইতে কাজ থেকে বাড়ি ফিরছিলেন। জওয়ানরা তাদের উপর গুলি চালিয়ে ৬ জনকে হত্যা করে। নিরাপত্তা বাহিনীর কাজ নাগরিকদের নিরাপত্তা দেওয়া। পরিবর্তে তারা হত্যাকারীর ভূমিকা নিয়েছে।
এই বর্বর আক্রমণ ঘটতে পারল আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ারস অ্যাক্ট (আফস্পা) চালু থাকার কারণে। কংগ্রেস সরকার এই আইন চালু করেছিল। পরবর্তীকালে বিজেপি সরকার শুধু একে কাজে লাগাচ্ছে তাই নয়, এই বছরের জুন মাসে তা নাগাল্যান্ডে সম্প্রসারিত করেছে। আমরা দীর্ঘদিন ধরে এই আইন বাতিল করার দাবি জানিয়ে আসছি। সন্ত্রাসবাদ দমনের বদলে এই আইনকে এখন লাগানো হচ্ছে জনসাধারণকে আতঙ্কগ্রস্ত করা ও নিরীহ নাগরিকদের জীবনকে বিপদগ্রস্ত করার কাজে। নাগাল্যান্ড সহ যেখানেই এই আইন চালু করা হয়েছে তা জনসাধারণের গণতান্ত্রিক, নাগরিক অধিকারের উপর তীব্র আঘাত হেনেছে।
কেন্দ্রীয় সরকারের কাছে আমাদের দাবি, ওই এলাকায় মোতায়েন বিশেষ সুরক্ষা বাহিনীর যে সব অফিসার বিনা প্ররোচনায় গুলি চালিয়ে হত্যা করার আদেশ দিয়েছে, তাদের কঠিন শাস্তি দিতে হবে। নিহতদের প্রতিটি পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। আহতদের পর্যাপ্ত ক্ষতিপূরণ ও উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে। দেশের জনসাধারণের কাছে আমাদের আবেদন, এই ঘৃণ্য হত্যাকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত করুন এবং অবিলম্বে আফস্পা প্রত্যাহারের দাবি তুলুন।