নদী পারাপারের টোল ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদ

ঘাটালে শিলাবতী নদীর সাহেবঘাটে শহিদ ক্ষুদিরাম সেতু (কাঠের ব্রিজ) পারাপারের জন্য সম্প্রতি টোল ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে সোচ্চার হয়েছে সাহেবঘাট ব্রিজ নির্মাণ সংগ্রাম কমিটি। প্রতি মোটরসাইকেল পূর্বে ছিল ৪ টাকা। বর্তমানে হয়েছে ৫ টাকা। প্রতি ট্রলি পূর্বে ছিল ২০ টাকা, বর্তমানে হয়েছে ২৫ টাকা। প্রতিবাদে ৩০ মে ব্রিজ সংলগ্ন স্থানে বিক্ষোভ মিছিল করে কমিটি। নেতৃত্ব দেন কমিটির সভাপতি ডাঃ বিকাশ চন্দ্র হাজরা, যুগ্ম সম্পাদক কানাইলাল পাখিরা ও ঝাড়েশ্বর মাজী প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়ণ সংগ্রাম কমিটির যুগ্ম সম্পাদক নারায়ণ চন্দ্র নায়ক।

২০০২ সালে এই গুরুত্বপূর্ণ ব্রিজটি তৈরি হয়। ২০১৩ সালে বিধ্বংসী বন্যায় ব্রিজটি ভেঙে যায়। এরপর ২০১৪ সালে নতুন করে ব্রিজ তৈরি করে এলাকার কয়েকজন বিত্তশালী ব্যক্তি। নিজেদের মুনাফার স্বার্থে তারা টোল ট্যাক্স আদায় করা শুরু করে এবং ২০১৬ ও ২০২০ সালে ফের ট্যাক্সবাড়ায়। বর্তমান করোনা মহামারীতে যখন মানুষজনের দুর্বিষহ অবস্থা, ঠিক সেই সময় আবার ২০২২ সালে ওই মালিকরা উপরোক্ত ট্যাক্স বাড়ানোয় জনসাধারণের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে।

কমিটির দাবি, ব্রিজটি ব্লক প্রশাসন নিয়ন্ত্রণ করুক এবং বিনা পয়সায় পারাপারের বন্দোবস্ত করুক। যত শীঘ্র সম্ভব কংক্রিটের ব্রিজ তৈরি করা হোক।

গণদাবী ৭৪ বর্ষ ৪২ সংখ্যা ১০ জুন ২০২২