Breaking News

ঘাটশিলায় কিশোর শিক্ষাশিবির

১৬-১৮ মে কিশোর কমিউনিস্ট সংগঠন কমসোমলের রাজ্য শিক্ষাশিবির ঘাটশিলার মার্কসবাদ-লেনিনবাদ-শিবদাস ঘোষ চিন্তাধারা শিক্ষাকেন্দ্রে অনুষ্ঠিত হল। ২৭৫ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

রক্তপতাকা উত্তোলন ও মহান নেতা কমরেড শিবদাস ঘোষের মূর্তিতে নেতৃবৃন্দের মাল্যদানের মধ্য দিয়ে শুরু হয় শিবির। প্রথম দিন বিভিন্ন জেলার প্রতিনিধিরা নানা সাংস্কৃতিক কর্মসূচিতে অংশ নেয়।

দ্বিতীয় দিন ২৩টি জেলার সাংগঠনিক অবস্থা সম্পর্কে আলোচনা হয়। রাজ্য সংগঠনের সামগ্রিক বিস্তার ও অভূতপূর্ব সম্ভাবনার বিষয়ে বক্তব্য রাখেন সংগঠনের রাজ্য ইনচার্জ কমরেড সপ্তর্ষি রায়চৌধুরী। তারই ভিত্তিতে সংগঠনের আদর্শকে ছড়িয়ে দেওয়া ও নিজেদের যোগ্য কর্মী হিসেবে গড়ে তোলার সংগ্রামের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এস ইউ সি আই (সি) রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড সান্টু গুপ্ত ও কমরেড অনুরূপা দাস। কমসোমল সদস্যদের নানা প্রশ্ন নিয়ে আলোচনা করেন দলের পলিটবুরো সদস্য ও পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য। বর্তমানে কিশোর-কিশোরী সহ সাধারণ মানুষের জীবনের মূল সমস্যা ও তা দূর করতে করণীয় কর্তব্যগুলি নিয়ে আলোচনা করেন তিনি। শিবিরে উপস্থিত ছিলেন দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড নভেন্দু পাল।

গ্রীষ্মের প্রচণ্ড গরম সত্ত্বেও তিনটি অধিবেশনের আলোচনাই কিশোর-কিশোরীরা অত্যন্ত মনোযোগ দিয়ে শুনেছে। মহান মার্কসবাদী দার্শনিক কমরেড শিবদাস ঘোষের চিন্তার আলোয় কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য বলেন, আমাদের দুরন্ত কৈশোর চাই, যাদের আচার-আচরণ হবে আদর্শের সুতোতে বাঁধা, অন্যায়ের বিরুদ্ধে যারা হবে প্রতিবাদী, যাদের জীবনযাপন হবে সুন্দর ও শৃঙ্খলাবদ্ধ। আন্তর্জাতিক সঙ্গীতের মধ্যে দিয়ে শিবির শেষ হয়। এই শিবির কিশোর-কিশোরীদের মধ্যে নতুন জীবনবোধের সঞ্চার ঘটায়।

গণদাবী ৭৪ বর্ষ ৪১ সংখ্যা ৩ জুন ২০২২