কেন্দ্রীয় কমিটির সদস্য, ওড়িশা রাজ্য সম্পাদক কমরেড ধূর্জটি দাশের জীবনাবসান

এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর কেন্দ্রীয় কমিটির সদস্য এবং ওড়িশা রাজ্য কমিটির সম্পাদক কমরেড ধূর্জটি দাশ ২৪ জুন ক্যালকাটা হার্ট ক্লিনিক অ্যান্ড হসপিটালে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন। বয়স হয়েছিল ৬৬ বছর।

কিছুদিন আগে তিনি কোভিড নিউমোনিয়ায় আক্রান্ত হয়েও সেরে উঠেছিলেন। মৃত্যুর দিন পনেরো আগে পিঠের প্রচণ্ড ব্যথার জন্য তাঁকে কলকাতায় এনে হাসপাতালে ভর্তি করতে হয়। পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা জানান তিনি দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত এবং রোগ বহুদূর ছড়িয়ে গেছে। ক্যান্সারের আক্রমণে তাঁর বিভিন্ন অঙ্গ বিকল হতে শুরু করে। চিকিৎসক-নার্স-স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত প্রচেষ্টা সত্ত্বেও তাঁর জীবন রক্ষা করা যায়নি।

কমরেড ধূর্জটি দাশের মৃত্যুতে কেন্দ্রীয় কমিটি সারা দেশে তিনদিনের শোক পালনের আহ্বান জানায়। দলের সমস্ত অফিসে রক্তপতাকা এই তিনদিন অর্ধনমিত রাখা হয়, কমরেডরা কালো ব্যাজ ধারণ করেন। হাসপাতালে তাঁর মরদেহে মাল্যদান করে শ্রদ্ধা জানান সেখানে উপস্থিত কেন্দ্রীয় কমিটি, রাজ্য কমিটির সদস্যবৃন্দ এবং অন্যান্যরা।

মরদেহ দলের কেন্দ্রীয় অফিস ৪৮ লেনিন সরণিতে আনা হলে প্রথমেই সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষের পক্ষে মাল্যদান করেন পলিটবুরো সদস্য কমরেড সৌমেন বসু, পলিটবুরো সদস্য কমরেড মানিক মুখার্জী ও কমরেড অসিত ভট্টাচার্যের পক্ষে মাল্যদান করা হয়। মাল্যদান করেন কেন্দ্রীয় কমিটির সদস্য এবং পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য, কেন্দ্রীয় কমিটির সদস্য ও ঝাড়খণ্ড রাজ্য কমিটির সম্পাদক কমরেড রবীন সমাজপতি, কেন্দ্রীয় কমিটির সদস্য এবং মধ্যপ্রদেশ রাজ্য কমিটির সম্পাদক কমরেড প্রতাপ সামল, উত্তরপ্রদেশ রাজ্য কমিটির পক্ষে কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড স্বপন চ্যাটার্জী। উপস্থিত অন্যান্য কেন্দ্রীয় কমিটির সদস্যবৃন্দও মাল্যদান করেন। কেন্দ্রীয় কমিটির সদস্য ও বিহার রাজ্য কমিটির সম্পাদক কমরেড অরুণ সিংয়ের পক্ষেও মাল্যদান করা হয়। ওড়িশা রাজ্য কমিটির সদস্য কমরেড নিরাকার পণ্ডা এবং উপস্থিত অন্যান্য নেতা কর্মীরা মাল্যদান করার পর কমরেড শিবদাস ঘোষের স্মরণে সঙ্গীত এবং আন্তর্জাতিক সঙ্গীতের মধ্য দিয়ে চোখের জলে প্রিয় কমরেডকে বিদায় জানান উপস্থিত নেতা-কর্মীরা। ওই দিন রাতেই মরদেহ নিয়ে নেতা-কর্মীরা ভুবনেশ্বরের উদ্দেশে রওনা হন।

পরদিন ভুবনেশ্বরে দলের ওড়িশা রাজ্য অফিসে বিভিন্ন জেলা থেকে আগত নেতা-কর্মী-সমর্থক সমবেত হন। মরদেহবাহী গাড়ি পৌঁছলে স্বেচ্ছাসেবকরা গভীর আবেগে তাঁদের প্রিয় কমরেড এবং নেতার মরদেহ নামিয়ে রক্তপতাকা মোড়া বেদিতে রাখেন। শুরু হয় মাল্যদান পর্ব। মাল্যদান করেন কেন্দ্রীয় কমিটির সদস্য ও পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য, কেন্দ্রীয় কমিটির সদস্য ও এ আই ইউ টি ইউ সি-র সাধারণ সম্পাদক কমরেড শঙ্কর দাশগুপ্ত। ওড়িশা রাজ্য কমিটির সদস্যবৃন্দ, গণফ্রন্টগুলির রাজ্য নেতৃবৃন্দ সহ বহু কমরেড, সাধারণ মানুষ, বিশিষ্ট বুদ্ধিজীবীরা মাল্যদান করেন। কমসোমলের পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়। করোনার জন্য শেষযাত্রায় বেশি মানুষের অংশগ্রহণে নিষেধাজ্ঞা থাকায় সকলে তাতে যোগ দিতে পারেননি। কমরেড শিবদাস ঘোষ স্মরণে সঙ্গীত এবং আন্তর্জাতিক সঙ্গীত গাইতে গাইতে তাঁরা কমরেড ধূর্জটি দাশের মরদেহবাহী গাড়ি শ্মশানের উদ্দেশে দিয়ে যান।

৯ জুলাই তাঁর স্মরণসভা অনুষ্ঠিত হবে। স্মৃতিচারণ করে বিপ্লবী শ্রদ্ধা জানাবেন সাধারণ সম্পাদক কমরেড প্রভাস ঘোষ। অনলাইনে এটি সম্প্রচারিত হবে।

কমরেড ধূর্জটি দাশ লাল সেলাম

গণদাবী ৭৩ বর্ষ ৩৭ সংখ্যা