কমরেড ত্রিলোচন মণ্ডল এর জীবনাবসান

বাঁকুড়া জেলায় গঙ্গাজলঘাটির গোবিন্দধাম গ্রামের দলের বিশিষ্ট সংগঠক কমরেড ত্রিলোচন মণ্ডল ১৭ জুন নিজ বাড়িতে আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৬৮ বছর। গোবিন্দধাম অঞ্চলে তিনিই ইউনিট ইনচার্জ হিসাবে ভূমিকা পালন করতেন।

কমরেড ত্রিলোচন মণ্ডল ১৯৭৫ সালের মাঝামাঝি সময়ে দুর্গাপুরে ডিএসপি-তে কর্মরত অবস্থায় দলের নেতৃত্বের সান্নিধ্যে আসেন এবং কাজ শুরু করেন। এআইইউটিইউসি পরিচালিত শ্রমিক সংগঠনেও যুক্ত হন। দলের যুক্তিধারা তাঁকে ক্রমাগত সক্রিয় ভূমিকা নিতে সাহায্য করে। নির্বাচনী কর্মকাণ্ডেও দুর্গাপুরে এবং নিজ জেলা বাঁকুড়াতে প্রত্যক্ষ ভূমিকা নেন। আত্মীয়দের এবং পরিবারের সদস্যদের দলের সাথে যুক্ত করার চেষ্টা করেন। অবসর নেওয়ার পর তিনি নিজ গ্রামে ফিরে আসেন। এখানেও দলের কাজে সক্রিয় ভূমিকা নেন। বৃত্তি-পরীক্ষা, বিদ্যুৎ সংগঠন, মনীষী স্মরণ প্রভৃতি কাজে গ্রামে গ্রামে যাতায়াত শুরু করেন। বহু গ্রামে তাঁর সম্পর্ক তৈরি হয়। এ সত্ত্বেও আরও কিছু করতে না পারার আক্ষেপ ছিল তাঁর। যত দিন বাঁচি, আরও কিছু করে যাই– এই মন নিয়ে শেষ দিন পর্যন্ত উদ্যোগী ভূমিকা নিয়েছেন। দলের কর্মীদের কাছে পেলে তিনি খুব খুশি হতেন। তাদের সমস্ত সুবিধা-অসুবিধার প্রতি লক্ষ রাখতেন। দলের আন্দোলনের খবরে বা অগ্রগতির খবরে খুবই আপ্লুত হতেন।

তাঁর মৃত্যু সংবাদে আত্মীয়-পরিজন সহ গ্রামের বহু মানুষ তাঁর বাড়িতে আসেন। দলের কর্মীরা উপস্থিত হন। পর দিন সকালে দুর্গাপুর ¬শানে মরদেহ নিয়ে যাওয়া হলে তাঁর পরিবারের সকলে ও দলের নেতাকর্মীরা মাল্যদান করে শ্রদ্ধা জানান। তাঁর প্রয়াণে দল হারাল একজন সংবেদনশীল সংগঠককে।

কমরেড ত্রিলোচন মণ্ডল লাল সেলাম

গণদাবী ৭৩ বর্ষ ৩৬ সংখ্যা