Breaking News

এনআরসি-সিএএ-এনপিআর বিরোধী ধরনা, নাগরিক কনভেনশন

কলকাতার নারকেলডাঙা

মুর্শিদাবাদ : নাগরিকত্ব হরণকারী সিএএ-এনপিআর-এনআরসি বাতিল ও রাষ্ট্রীয় মদতপুষ্ট বর্বরোচিত দিল্লির গণহত্যার প্রতিবাদে ধরনা অবস্থান আন্দোলনে সামিল হলেন রঘুনাথগঞ্জ-২ এনআরসি বিরোধী নাগরিক কমিটি। ২৯ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ এই কর্মসূচি চলে স্থানীয় সম্মতিনগরের রণজিৎপুর বাজারে। এই আন্দোলনকে ঘিরে এলাকার শিক্ষক, ডাক্তার, উকিল, ব্যবসায়ী ও বুদ্ধিজীবীদের মধ্যে উৎসাহ ছিল লক্ষণীয়। এলাকার বিশিষ্টজন ছাড়াও জেলার বিভিন্ন সংস্থা, ফোরাম, গণসংগঠন গণসঙ্গীত, কবিতা ও বক্তব্যের মাধ্যমে এনআরসি, সিএএ, এনপিআর-এর বিরুদ্ধে প্রতিবাদ জানান। ১ মার্চ সহস্রাধিক মানুষ রাস্তা অবরোধ করে দিল্লি গণহত্যায় ধিক্কার জানিয়ে অমিত শাহর কুশপুতুল পোড়ায়। ২৭ জন বক্তা বক্তব্য রাখেন। বক্তব্য রাখেন মুর্শিদাবাদ জেলা এনআরসি বিরোধী নাগরিক কমিটির যুগ্ম সম্পাদক বকুল খন্দকার ও গৌতম সাহা, হাইকোর্টের বিশিষ্ট আইনজীবী মোফাক্কেরুল ইসলাম, পলাশী নেতাজি সুভাষ ধর্না মঞ্চের সংগঠক কামালউদ্দিন, বিশিষ্ট শিক্ষক জামালউদ্দিন, অশোক ভট্টাচার্য, আনসার মিঞা প্রমুখ। সভাপতিত্ব করেন প্রকাশ সরকার। সমগ্র কর্মসূচি পরিচালনা করেন বিশিষ্ট চিকিৎসক ডাঃ রবিউল আলম ও এনআরসি বিরোধী নাগরিক কমিটির সম্পাদক শিক্ষক গোলাম সারওয়ার।

বারুইপাড়া, নদিয়া

কলকাতা : সারা বাংলা এনআরসি বিরোধী নাগরিক কমিটি, কলকাতার উদ্যোগে ৩ মার্চ নারকেলডাঙার মোমিন হাইস্কুলে ৩৫০ জনের উপস্থিতিতে কনভেনশন হয়। স্থানীয় ডাক্তার মকবুল হোসেনকে প্রেসিডেন্ট এবং স্থানীয় গৃহবধূ ফারহা নাজ (বিট্টূ) এবং আইনজীবী আফরিন আহমেদকে যুগ্ম সম্পাদক করে ১০৫ জনের কমিটি গঠিত হয়। কলকাতা জেলার পক্ষ থেকে উপস্থিত ছিলেন সুব্রত দাস এবং আয়েসানুল হক।

বোলপুর : বীরভূমের বোলপুর মহকুমার বিশিষ্টজন সহ শান্তিনিকেতনের আশ্রমিক এবং বিশ্বভারতীর ছাত্র-শিক্ষকদের আহ্বানে ১ মার্চ বোলপুর হাই স্কুলে নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হয়। ভারতের বহুত্ববাদী সংস্কৃতি, সাম্প্রদায়িক সম্প্রীতি, নবজাগরণের মূল্যবোধ, স্বাধীনতা আন্দোলনের ঐতিহ্য ও মনুষ্যত্ব রক্ষা করতে কেন এনআরসি, এনপিআর ও সিএএ প্রতিরোধ প্রয়োজন, সে বিষয়ে ১৫ জন আলোচনা করেন। কনভেনশন থেকে ৫০ জনের কমিটি গঠিত হয়। অধ্যাপক মিঠুন সিংহরায় ও শিক্ষক মহম্মদ আফলাতুন ইনসান যুগ্ম সম্পাদক, বিজয় সরকার সভাপতি, শিক্ষক সৌনক পাল কার্যকরী সভাপতি ও শিক্ষিকা বিউটি সাহা কোষাধ্যক্ষ নির্বাচিত হন।

নদিয়া : ১ মার্চ কল্যাণী ঘোষপাড়া লালন মঞ্চে এনআরসি, এনপিআর ও সিএএ বিরোধী নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন অধ্যাপক এ জামান। আলোচনা করেন ডাঃ অপূর্ব রায়। সভায় উপস্থিত ছিলেন রাণাঘাট এনআরসি বিরোধী নাগরিক কমিটির সম্পাদক জয়দেব মুখার্জী এবং সারা বাংলা এনআরসি বিরোধী নাগরিক কমিটির সদস্য পার্থ ভট্টাচার্য। ডঃ এ জামানকে সভাপতি এবং পিন্টু সাহা ও মিহির পালকে যুগ্ম সম্পাদক করে কল্যাণী এনআরসি বিরোধী নাগরিক কমিটি গঠন করা হয়।

(গণদাবী : ৭২ বর্ষ ৩১ সংখ্যা)