Breaking News

বাংলা ভাগের যে কোনও ষড়যন্ত্র সর্বশক্তি দিয়ে রুখব –এস ইউ সি আই (কমিউনিস্ট)

উত্তরবঙ্গকে কেন্দ্র শাসিত অঞ্চল করার অপচেষ্টার তীব্র নিন্দা করে এসইউসিআই (কমিউনিস্ট) এর পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্য্য আজ, ১৫ জুন ২০২১, এক প্রেস বিবৃতিতে বলেন—-

“সংবাদ মাধ্যমে প্রকাশ যে, কেন্দ্রের শাসকদল বিজেপি বিধানসভা নির্বাচনে পর্যুদস্ত হওয়ার পর বিভাজনের ঘৃণ্য রাজনীতি করার জন্য উত্তরবঙ্গকে পশ্চিমবঙ্গ থেকে বিচ্ছিন্ন করে আলাদা একটি কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত করার ষড়যন্ত্র করতে চাইছে। আমরা এই অপপ্রয়াসের তীব্র নিন্দা করছি।
আমাদের দেশে স্বদেশী আন্দোলনের যুগে অবিভক্ত বাংলার যে সংগ্রামী ঐতিহ্য ও গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে, তা আমরা সকলেই গর্বের সঙ্গে স্মরণ করি। সেই গর্বের বাংলাকে দেশের স্বাধীনতা প্রাপ্তির সময়ে একদিকে ব্রিটিশের চক্রান্ত অন্যদিকে কংগ্রেসের সমর্থন ও হিন্দু মহাসভা এবং মুসলিম লীগের প্রত্যক্ষ ষড়যন্ত্রে একবার বিভাজিত হতে হয়েছে — যার ক্ষত আজও আমাদের বেদনার সাথেই বহন করতে হচ্ছে।
তারপর ১৯৫৬ সালে স্বাধীন ভারতের কংগ্রেস সরকার বাংলা-বিহার সংযুক্তির মাধ্যমে বাংলার গৌরব অস্তিত্বকে বিপন্ন করা হীন অপপ্রয়াস চালায়, যা বৎসরাধিক কাল ধরে উত্তাল গণআন্দোলনের মাধ্যমে বাংলার মানুষ প্রতিরোধ করে।
সকলের একথাও স্মরণে আছে যে, গোর্খাল্যাণ্ডের নাম করেও বেশ কয়েকবার পশ্চিমবঙ্গকে ভাগ করার চেষ্টা হয়েছিল— যা পশ্চিম বাংলার মানুষ মেনে নিতে পারেন নি।
এখনও বেশ কিছু বিচ্ছিন্নতাবাদী শক্তি ও রাজনৈতিক দল তাদের প্রভাব বিস্তারের জন্য অথবা ক্ষমতা দখলের নিকৃষ্ট স্বার্থে এবং শাসকশ্রেণির নির্মম শোষণকে টিকিয়ে রাখতে জনগণকে ধর্ম, বর্ণ, জাতি, আদিবাসী, নানান উপজাতি, পাহাড়ি অঞ্চল, সমতল ইত্যাদির নাম করে মানুষের ঐক্যকে ধ্বংস করার চেষ্টা চালাচ্ছে।
বর্তমানে শাসকশ্রেণির স্বার্থ রক্ষার জন্য যেকোনও অজুহাতে যদি আবার বাংলাকে ভাগ করার কোনো রকম ষড়যন্ত্র করে, সমস্ত শক্তি দিয়ে আমরা তাকে প্রতিরোধ করার অঙ্গীকার করছি। সাথে সাথে, সমগ্র ভারতবর্ষের ঐক্য ও সংহতি রক্ষার পাশাপাশি পশ্চিমবঙ্গের সংগ্রামী ঐতিহ্য, গৌরবময় সংস্কৃতি ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য জনসাধারণকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।”

গণদাবী ৭৩ বর্ষ ৩৬ সংখ্যা