আরও পদ বিলোপ করছে রেল প্রতিবাদ এ আই ইউ টি ইউ সি-র

 

করোনা মহামারির মধ্যে যখন শুধু মে মাসেই কোটির উপর মানুষ কাজ হারিয়েছেন বলে সরকারি সূত্রই স্বীকার করছে, সেই সময় আরও পদ বিলোপ করে কর্মী সঙ্কোচনের জনবিরোধী পথ নিল কেন্দ্রীয় সরকারের অধীন ভারতীয় রেল কর্তৃপক্ষ। সম্প্রতি প্রকাশিত সংবাদে দেখা গেছে রেল বোর্ড নতুন করে ১৩ হাজার ৪৫০টি পদ নতুন করে বিলোপ করার ব্যবস্থা করেছে। শ্রমিক সংগঠন এ আই ইউ টি ইউ সি-র সাধারণ সম্পাদক কমরেড শঙ্কর দাশগুপ্ত ৩০ মে এক বিবৃতিতে এর তীব্র প্রতিবাদ করে বলেন, এই পদক্ষেপ একাধারে শ্রমিক বিরোধী এবং চূড়ান্ত জনবিরোধী।

১৯৭৪ সালে রেলের কর্মীসংখ্যা ছিল ২২ লক্ষ। তারপর থেকে সারা দেশেই রেলের অসংখ্য নতুন লাইন বেড়েছে, যাত্রী এবং মালবাহী ট্রেন বেড়েছে কয়েকগুণ। কিন্তু কর্মীসংখ্যা সঙ্কুচিত হতে হতে দাঁড়িয়েছে মাত্র ১২ লক্ষে। প্রতি বছরই রেলে কর্মসঙ্কোচন নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিনের রেল চলাচলের সাথে সরাসরি যুক্ত রানিং স্টাফ ছাড়াও রেলের সর্বস্তরের কর্মী সংখ্যা ক্রমাগত কমছে।

সম্প্রতি বিপুল কাজের বোঝা মাথায় নিয়ে বিশেষ ট্রেন, অক্সিজেন এক্সপ্রেস ইত্যাদি চালু রাখতে গিয়ে ২ লক্ষ ৩০ হাজার রেল কর্মচারী করোনা আক্রান্ত হয়েছেন, প্রাণ হারিয়েছেন প্রায় ২৫০০ জন কর্মী। অথচ রেলে যে উন্নত স্বাস্থ্যব্যবস্থা ছিল ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মীর অভাবে তাও দুর্বল হয়ে পড়েছে। এই কর্মী সঙ্কোচন রেলের কর্মচারীদের স্বার্থকে আঘাত করেছে শুধু নয়, সাধারণ মানুষের রেল যাত্রাকেও বিপজ্জনক করে তুলেছে।

কমরেড শঙ্কর দাশগুপ্ত এই জনবিরোধী সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়ে এর বিরুদ্ধে ব্যাপক আন্দোলন গড়ে তোলার জন্য রেল কর্মচারী এবং জনসাধারণের কাছে আহ্বান জানিয়েছেন।

গণদাবী ৭৩ বর্ষ ৩৪ সংখ্যা