আবেগ ও শ্রদ্ধায় নেতাজি-স্মরণ

তমলুক

২৩ জানুয়ারি ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনের আপসহীন বিপ্লবী ধারার মূর্ত প্রতীক নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬তম জন্মদিনে ‘সারা বাংলা নেতাজি সুভাষ চন্দ্র বসু ১২৫তম জন্মবার্ষ উদযাপন কমিটি’-র উদ্যোগে পশ্চিমবঙ্গের সমস্ত জেলায় অসংখ্য অনুষ্ঠান আয়োজিত হয়। এআইডিএসও, এআইডিওয়াইও, এআইএমএসএস সহ নানা গণসংগঠনও বহু কর্মসূচি নেয়। প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও সাধারণ মানুষ ও ছাত্রছাত্রীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। কমিটির উদ্যোগে মূল অনুষ্ঠানটি হয় স্বাধীনতা আন্দোলনের অন্যতম পীঠস্থান তমলুক শহরে। সেখানে বৈকুন্ঠ সরোবরের উত্তর দিকে নেতাজি সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি প্রতিষ্ঠা করা হয় (ছবি)। কমিটির ‘তাম্রলিপ্ত শাখা’-র উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে মূর্তির আবরণ উন্মোচন করেন পশ্চিমবঙ্গের প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল বিমল চ্যাটার্জী। এই উপলক্ষে বিকালে তমলুক সুইমিং ক্লাব প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠানে এই মহান বিপ্লবীর জীবন নিয়ে আলোচনা করেন ‘তমলুক বিদ্যাসাগর কৃষ্টি সম্মিলনী’র অন্যতম প্রতিষ্ঠাতা মানব বেরা। বক্তব্য রাখেন, ‘নেতাজি সুভাষচন্দ্র বসু ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন কমিটি’র রাজ্য সম্পাদক ডাক্তার অশোক সামন্ত প্রমুখ। উপস্থিত ছিলেন তমলুক পৌরসভার চেয়ারপার্সন দীপেন্দ্র নারায়ণ রায়, কো-অর্ডিনেটর সুব্রত রায় সহ বহু বিশিষ্ট ব্যক্তি। সভাপতিত্ব করেন অধ্যাপক মদনমোহন মাইতি। উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ডঃ মধুসূদন জানা এবং সম্পাদক শিক্ষক সিদ্ধার্থ শঙ্কর রায় স্বাধীনতা আন্দোলনে তমলুকের ঐতিহাসিক ভূমিকা তুলে ধরেন।

দক্ষিণ ২৪ পরগনার লক্ষীকান্তপুরেও এইদিন কমিটির লক্ষীকান্তপুর শাখার পক্ষ থেকে নেতাজির পূর্ণাবয়ব মূর্তি প্রতিষ্ঠা করার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা হয়। উপস্থিত ছিলেন কমিটির সহ সভাপতি অধ্যাপক মহীদাস ভট্টাচার্য।

‘নেতাজি সুভাষচন্দ্র বসু ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন সর্বভারতীয় কমিটি’ এ দিন একটি সর্বভারতীয় অনলাইন আলোচনা সভার আয়োজন করে। সভাপতিত্ব করেন অমৃতসর সরকারি মেডিকেল কলেজের এমিরেটাস অধ্যাপক ডাঃ শ্যামসুন্দর দীপ্তি। নেতাজির জীবনসংগ্রাম ও কর্মকাণ্ড নিয়ে বক্তব্য রাখেন কর্ণাটক বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক জওহর নেসান, দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সচ্চিদানন্দ সিনহা। সর্বশেষে আলোচনা করেন আইআইএসইআর কলকাতার অধ্যাপক প্রখ্যাত বিজ্ঞানী এবং সর্বভারতীয় কমিটির কার্যকরী সভাপতি ডঃ সৌমিত্র ব্যানার্জী। স্বাগত বক্তব্য রাখেন কমিটির সদস্য ডাঃ অংশুমান মিত্র। কমিটির সর্বভারতীয় সম্পাদিকা ভারতী মুখার্জী আগামী এক বছর ধরে নেতাজি বিষয়ক নানা কাজকর্ম চালিয়ে যাওয়ার কথা ঘোষণা করেন।

গণদাবী ৭৪ বর্ষ ২৪ সংখ্যা ২৮ জানুয়ারি ২০২২