আবাস যোজনার কাজ থেকে আশা-অঙ্গনওয়াড়ি কর্মীদের রেহাইয়ের দাবি

আবাস যোজনা প্লাস-এর সার্ভের কাজে আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের যোগ দেওয়ার সরকারি নির্দেশ আসার সঙ্গে সঙ্গেই এআইইউটিইউসি অনুমোদিত পশ্চিমবঙ্গ আশা কর্মী ইউনিয়ন ও ওয়েস্টবেঙ্গল অঙ্গনওয়াড়ি ওয়ার্কার্স অ্যান্ড হেল্পার্স ইউনিয়ন-এর পক্ষ থেকে সংশ্লিষ্ট দপ্তরে ডেপুটেশন দিয়ে বলা হয়েছিল, এই কাজ করতে গেলে এঁরা নিজস্ব দায়িত্ব পালন করতে পারবেন না। তাছাড়া রাজনৈতিক চাপের মুখে পড়ার পাশাপাশি নানা লাঞ্ছনার শিকারও হবেন তাঁরা।

তা সত্ত্বেও ব্লক প্রশাসন জেলায় জেলায় এই কাজ করতে আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের বাধ্য করছে। ফলে কর্মীরা নানা সমস্যার মধ্যে পড়ছেন। চাপ সহ্য করতে না পেরে ইতিমধ্যে উত্তর ২৪ পরগণার এক কর্মী আত্মহত্যা পর্যন্ত করেছেন। অথচ প্রশাসন নিশ্চুপ। ১০ দিন কাজ করার কথা বলে ২০ দিন পার হয়ে যাওয়ার পরেও তাঁদের দিয়ে এই কাজ করানো চলছে।

এই পরিস্থিতিতে এআইইউটিইউসি-র পক্ষ থেকে রাজ্য সরকারের চিফ সেক্রেটারির কাছে ২৩ ডিসেম্বর ডেপুটেশন দিয়ে অবিলম্বে সার্ভের কাজ থেকে আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের অব্যাহতি দাবি করা হয়। মৃত কর্মীদের পরিবারকে ৫০ লক্ষ টাকা সাহায্য ও একজনের চাকরির ব্যবস্থা করার দাবিও জানানো হয়েছে।