আন্দোলনের চাপে মালদায় মোটরভ্যান চালানোর অধিকার আদায়

২৩ জুন মালদা ট্রাফিক পুলিশ ৪১টি মোটরভ্যান আটক করে এবং প্রশাসন জানিয়ে দেয় জেলায় মোটরভ্যান নিষিদ্ধ। খবর পেয়েই এআইইউটিইউসি অনুমোদিত সারা বাংলা মোটরভ্যান চালক ইউনিয়নের নেতৃত্বে শতাধিক মোটরভ্যান চালক ডি এস পি (ট্রাফিক) এর কাছে গেলে তিনি বলেন, মালদা জেলায় মোটরভ্যান চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ঔদ্ধত্যের সাথে তিনি বলেন, ধরপাকড় চলতে থাকবে এবং বুলডোজার দিয়ে ভ্যান ভেঙে দেওয়া হবে।

মোটরভ্যান চালকেরা প্রশাসনের এই ফতোয়ার বিরুদ্ধে ফুঁসে ওঠেন। সারা জেলার মোটরভ্যান চালকেরা মাইকে ও রাস্তায় দলবদ্ধভাবে দাঁড়িয়ে প্রচার করেন এবং কমিটি করে প্রশাসনের এই অন্যায়ের বিরুদ্ধে দীর্ঘস্থায়ী লড়াই গড়ে তোলার প্রস্তুতি নিতে থাকেন। মোটরভ্যান বন্ধ হয়ে গেলে জেলার প্রায় দশ হাজার যুবক কর্মহীন হয়ে পড়বেন, বিরাট সংখ্যার গরিব মানুষ সর্বস্বান্ত হয়ে যাবেন– চালকদের বক্তব্যের এই আকুতি জেলার মানুষকেও নাড়া দেয়।

শেষে ৪ জুলাই চার সহস্রাধিক মোটরভ্যান চালক প্রশাসনের হুমকি অমান্য করে মালদা শহরে মিছিল করে জেলাশাসকের কাছে ডেপুটেশন দেন। মোটরভ্যান চালকদের এই অনমনীয় মনোভাবের সামনে পড়ে প্রশাসন বাধ্য হয় আটক মোটরভ্যান ছেড়ে দিতে। ভবিষ্যতে জেলায় আর ধরপাকড় হবে না বলে প্রতিশ্রুতিও দেয় তারা।

ডেপুটেশনে নেতৃত্ব দেন ইউনিয়নের রাজ্য সভাপতি এবং এআইইউটিইউসি রাজ্য সম্পাদক কমরেড অশোক দাস, ইউনিয়নের রাজ্য সম্পাদক কমরেড দীপক চৌধুরী, জেলা সভাপতি কমরেড অংশুধর মণ্ডল ও সম্পাদক কমরেড কার্তিক বর্মন।

গণদাবী ৭৪ বর্ষ ৪৭ সংখ্যা ১৫ জুলাই ২০২২