Breaking News
Home / খবর / ৩১ আগস্ট সম্পূর্ণ লকডাউন ও ১ সেপ্টেম্বর ‘পুলিশ দিবস’ ঘোষণার প্রতিবাদ  করল এস ইউ সি আই (কমিউনিস্ট)

৩১ আগস্ট সম্পূর্ণ লকডাউন ও ১ সেপ্টেম্বর ‘পুলিশ দিবস’ ঘোষণার প্রতিবাদ  করল এস ইউ সি আই (কমিউনিস্ট)

এস ইউ সি আই (কমিউনিস্ট)-এর পিচমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক কমরেড চণ্ডীদাস ভট্টাচার্য ১৮ আগস্ট এক বিবৃতিতে বলেছেন,

৩১ আগস্ট সম্পূর্ণ লকডাউন এবং ১ সেপ্টেম্বর ‘পুলিশ দিবস’ হিসেবে ঘোষণা করে মুখ্যমন্ত্রী তার জনস্বার্থ বিরোধী মনোভাবের পরিচয় দিয়েছেন। ১৯৫৯ সালের ৩১ আগস্ট খাদ্য-আন্দোলনে পুলিশের গুলিতে সরকারি মতেই ৮০ জন মানুষ নিহত হন এবং মূল্যবৃদ্ধি-ভাড়াবৃদ্ধি বিরোধী আন্দোলনে ‘৯০ সালের ৩১ আগস্ট পুলিশের গুলিতে শহিদ হন মাধাই হালদার। প্রতি বছর অগণিত মানুষ এই দিনটিতে সমবেত হয়ে তাঁদের শ্রদ্ধা নিবেদন করেন। অথচ ৩১ আগস্ট মুখ্যমন্ত্রী শুধু লকডাউন ঘোষণা করলেন তাই নয়, ‘৫৯ সালের ১ সেপ্টেম্বর যে পুলিশ ছাত্রদের বুক লক্ষ্য করে গুলি চালিয়ে ৮ জন ছাত্রকে হত্যা করে বর্বরতার স্বাক্ষর রেখে গিয়েছে সেই ১ সেপ্টেম্বরকে ‘পুলিশ দিবস’ হিসেবে ঘোষণা করলেন। এ ছাড়াও সাধারণ মানুষের উপর পুলিশের নৃশংস অত্যাচারের কতশত ইতিহাস রয়েছে এই বাংলায়।

মুখ্যমন্ত্রী হিসেবে নিশ্চিত ভাবেই তাঁর দৃষ্টি এড়িয়ে যায়নি যে, সুবোধ মল্লিক স্কোয়ারে এবং রানি রাসমণি অ্যাভিনিউয়ে পুলিশী বর্বরতার বিরুদ্ধে মানুষের প্রতিবাদ হিসেবে দাঁড়িয়ে রয়েছে শহিদ স্মৃতিস্তম্ভ।

আমরা খাদ্য আন্দোলনের শহিদদের শ্রদ্ধা জানানোর জন্য মুখ্যমন্ত্রীকে ৩১ আগস্টের লকডাউন ও ১ সেপ্টেম্বর পুলিশ দিবস ঘোষণা করার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি করছি।

(ডিজিটাল গণদাবী-১৫_২০ আগস্ট, ২০২০)