Home / অন্য রাজ্যের খবর / স্বাধীনতা সংগ্রামীও বিজেপির চোখে পাকিস্তানের দালাল

স্বাধীনতা সংগ্রামীও বিজেপির চোখে পাকিস্তানের দালাল

প্রবীণ স্বাধীনতা সংগ্রামী কর্ণাটকের এইচ এস ডোরেস্বামীকে পাকিস্তানের দালাল বলে দেগে দিতে বাধল না বিজেপি বিধায়কের। ওই স্বাধীনতা সংগ্রামীর অপরাধ উনি নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি বিরোধী আন্দোলনে যোগ দিয়েছেন।

এতে ক্ষিপ্ত হয়ে বিজেপি বিধায়ক বসনাগৌড়া পাটিল ইয়াতনাল ১০১ বছর বয়সী এই স্বাধীনতা সংগ্রামীকে ভুয়ো স্বাধীনতা সংগ্রামী বলেও কটাক্ষ করলেন। এটা শুধু বসনাগৌড়ার বিচ্ছিন্ন বক্তব্য নয়, তাঁকে সমর্থন জানান বেলারির বিজেপি বিধায়ক সোমশেখর রেড্ডি। এই নীচ এবং হীন মন্তব্যের প্রতিবাদে ৫ মার্চ বেঙ্গালুরুতে বিক্ষোভ দেখায় ডিএসও, ডিওয়াইও, এমএসএস এবং সেভ এডুকেশন কমিটি। সেখানে আমন্ত্রিত হয়ে বক্তব্য রাখেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ, কৃষক নেতা চামরাসা পাতিল, এস ইউ সি আই (সি) বেঙ্গালুরু জেলা সম্পাদক কমরেড এম এন শ্রীরাম, কমরেডস মাভাল্লি শঙ্কর, শোভা এস, অজয় কামাথ, বিনয় সারথি, ডাঃ রাজাশেখর প্রমুখ।

গত কয়েক সপ্তাহ ধরে বেঙ্গালুরুতে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে হওয়া নানা কর্মসূচিতে অংশগ্রহণ করছেন ডোরেস্বামী। বেঙ্গালুরুতে তিনি অনশনেও বসেছিলেন। ডোরেস্বামী তরুণ বয়সে ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিলেন। স্বাধীনতার পর বিভিন্ন সমাজসেবামূলক কাজে তিনি তাঁর অবদান রাখেন। স্পষ্টবাদী মানুষ তিনি। বিজেপি, কংগ্রেস, জেডিএস সহ সকল সরকারের জনবিরোধী কাজের প্রতিবাদ তিনি বলিষ্ঠভাবে করেছেন। দাঁড়িয়েছেন সকল অন্যায়ের প্রতিবাদে। এ হেন মানুষটিকে ভুয়ো স্বাধীনতা সংগ্রামী বললেন সেই দলের বিধায়ক, যে দলের পূর্বসূরিরা ব্রিটিশের প্রতি আনুগত্য দেখিয়েছিলেন এবং স্বাধীনতা আন্দোলনের বিরোধিতা করে গেছেন।

(গণদাবী : ৭২ বর্ষ ৩১ সংখ্যা)