Breaking News
Home / আন্দোলনের খবর / সত্য খুঁজে নিন (পাঠকের মতামত)

সত্য খুঁজে নিন (পাঠকের মতামত)

কিম জং উন যে একজন স্বৈরাচারী রাষ্ট্রনায়ক, এ খবর নিশ্চিত আপনি পেয়েছেন। তবে এই স্বৈরাচারী কোনও দেশ আক্রমণ করেছেন? কোনও দেশের আভ্যন্তরীণ বিষয়ে নাক গলিয়ে পুতুল সরকার গঠনের চেষ্টা করেছেন?

কিছু বছর আগের ঘটনা। কলকাতায় একটি মহিলা সম্মেলনে উপস্থিত ছিলেন উত্তর কোরিয়ার এক প্রতিনিধি।

সেই সময় একটি মেয়ের উপর পৈশাচিক নির্যাতনের ঘটনায় উত্তাল হয়ে উঠেছিল কলকাতা।

বত্তৃতায় ওই প্রতিনিধি বলেছিলেন, আমরা উত্তর কোরিয়ার মেয়েরা ‘রেপ’ কথাটির সাথে খুব পরিচিত নই। দুর্ভাগ্যের বিষয় আপনাদের দেশে মেয়েদের আজও এই বীভৎসতার বিরুদ্ধে লড়তে হবে

ওই দেশের নাগরিকদের শিক্ষা, স্বাস্থ্য, নাগরিক জীবনের চাহিদা – কতটা অনিশ্চিত?

করোনার এই করাল গ্রাস থেকে কীভাবে রক্ষা করতে পারছে নিজের দেশকে?

তবু পশ্চিমী দুনিয়া ও তার বাজনাদার সংবাদমাধ্যম আক্রমণ হেনে চলেছে ।

সে মাঝে মধ্যেই জাপান উপসাগরে মিসাইল নিক্ষেপ করে জানান দেয় তার শক্তির …..

থেকে থেকেই হুঙ্কার দিয়ে বলে ওঠে – উড়িয়ে দেব ওয়াশিংটন…..

বশ্যতা স্বীকার করতে চায় না বলে! নাকি, সে স্বৈরাচারী এ জন্যই যে দেশের অভ্যন্তরে কর্পোরেট পুঁজির ব্যবসা বিস্তারে সে আজও বাধা।

একদিন ইরাকের বুক থেকে দেশি-বিদেশি কর্পোরেট পুঁজিকে উৎখাত করে তেল সহ প্রাকৃতিক গ্যাস ন্যাশনালাইজেশন করেছিলেন সাদ্দাম হোসেন। বাড়িতে বাড়িতে বিনামূল্যে গ্যাস পেয়েছিল জনগণ। আর ঠিক সেই অপরাধে কুৎসার বন্যা বইয়ে দিয়েছিল কর্পোরেট পুঁজি ও তার বাজনাদার সংবাদমাধ্যম।

আজ ইরাক, মধ্যপ্রাচ্যে, ল্যাটিন আমেরিকা,আফ্রিকার বহু দেশ ধ্বংস! আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি … এদের বোমারু বিমান হামলা চালিয়ে … তবুও ওরা স্বৈরাচারী নয় ……

৩০ এর দশকে একটি আন্তর্জাতিক সেমিনারে অঙ্কের প্রশ্নে ‘কম দামে ফসল কিনে পরে চাহিদায় সময় বেশি দামে বিক্রি …’সংক্রান্ত একটি প্রশ্নে, রাশিয়ার কিশোর ছাত্ররা অবাক বিস্ময়ে জানতে চেয়েছিল…পুলিশ ওদের অ্যারেস্ট করে না কেন ?

কিংবা দেশের কৃষি বা শিল্প উৎপাদন বাড়ানোর জন্য শুধুমাত্র আধিকারিকদের সাথে নয়, কৃষক-শ্রমিকের অভিজ্ঞতা ঘন্টার পর ঘন্টা শুনতেন মহান নেতা স্ট্যালিন।

অত্যন্ত পশ্চাদপদ জারের রাশিয়া কমরেড স্ট্যালিনের নেতৃত্বে কীভাবে হিটলারের মোকাবিলা করেও কৃষি, শিল্প, বিজ্ঞান ও প্রযুক্তির অতি দ্রুত বিকাশের মাধ্যমে আমেরিকার ঘাড়ে নিঃশ্বাস ফেলতে পেরেছিল …

অধিকাংশ সংবাদমাধ্যম এই সমস্ত ইতিহাস তুলে ধরার সময় পায় না, সময় হয় না।

এই ভয়ঙ্কর দুর্দিনে আমার গরিব দেশের ফকির প্রধানমন্ত্রীর জন্য ৮৪৫৮ কোটি টাকা মূল্যের বোয়িং ৭৭৭ বিমান এর ব্যবস্থা হলেও ….

এ সমস্ত অর্থহীন খবর সংবাদমাধ্যম থেকে দ্রুতই হারিয়ে যায়।

গোয়েবলস-এর সেই কথা– বারবার বলো, জোরের সাথে বলো। মিথ্যা সত্যতে পরিণত হবে।

তা হলে, আজ কর্পোরেট পুঁজির তল্পিবাহক রাষ্ট্র এবং তার বাজনাদার অধিকাংশ সংবাদমাধ্যম যা পরিবেশন করে …

সত্য খুঁজে নেবার দায়িত্ব আপনার।

তমাল নন্দ

পাটুলি, কলকাতা